নোংরা পরিবেশে আইসক্রিম তৈরি, তিন লাখ টাকা জরিমানা

প্রকাশ | ২০ মার্চ ২০১৭, ২০:৩০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া নোংরা পরিবেশে ভেজাল অস্বাস্থ্যকর আইসক্রিম তৈরি, মজুদ ও বিক্রির অপরাধে রাজধানীতে একটি কারখানাকে তিন লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার বিকালে ঢাকা জেলা প্রশাসন ও বিএসটিআইয়ের যৌথ উদ্যোগে রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানিয়েছেন, মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় ডলফিন আইসক্রিম ফ্যাক্টরি দীর্ঘদিন ধরে বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া অবৈধভাবে, ভেজাল ও ঝুঁকিপূর্ণ আইসক্রিম তৈরি ও বিক্রি করে আসছিল। অভিযানে ফ্যাক্টরির  কোনো কাগজপত্র দেখাতে পারেনি মালিকপক্ষ। আইসক্রিম বানাতে তারা নোংরা পানি ও নিম্নমানের কাঁচামাল ব্যবহার করে আসছে। কারখানায় কোনো ধরনের পরীক্ষাগার নেই। কর্মচারীরা অ্যাফ্রোন ও গ্লাভস ছাড়াই নোংরা পরিবেশে আইসক্রিম তৈরি ও প্যাকেটজাত করছিল। পুরো ফ্যাক্টরিতে ছিল নোংরা এবং অস্বাস্থ্যকর পরিবেশ।

পরে ভ্রাম্যমাণ আদালত ডলফিন আইসক্রিম ফ্যাক্টরির মালিক সাইফুর রহমান সুজনকে বিএসটিআই আইন ও ভোক্তা অধিকার আইনে তিন লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়।

বিএসটি আইয়ের ফিল্ড অফিসার খাইরুল ইসলাম জানান, ফ্যাক্টরিটিতে গোপন সংবাদের ভিত্তিতে নজরদারি করার পর প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। এ ধরনের খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপন্নকারী প্রতিষ্ঠানগুলোকে কড়া নজরদারির মধ্যে রেখে অভিযান অব্যাহত রাখা হবে।

(ঢাকাটাইমস/২০মার্চ/এএ/জেবি)