ধরলার তীর সংরক্ষণে বিজিবি-বিএসএফ বৈঠকে সমঝোতা

কালীগঞ্জ (লালমনিরহাট) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মার্চ ২০১৭, ২০:৪৯ | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ২০:৪৬

লালমনিরহাটের মোগলহাট সীমান্তে বর্ডার র্গাড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে বাংলাদেশ অভ্যন্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সম্প্রতি লালমনিরহাটের মোগলহাট এলাকায় ধরলা নদীর তীর সংরক্ষণের কাজ চলছিল। সীমান্তের ১৫০ গজের মধ্যে হওয়ায় ১৭ মার্চ বিএসএফ তাতে বাধা দেয়। এতে ওই কাজ বন্ধ হয়ে যায়। এ ব্যাপারে ১৫ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পক্ষ থেকে ভারতীয় ১২৪ ব্যাটালিয়ন বিএসএফের কাছে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে স্পট মিটিংয়ের আহ্বান করা হয়। সেই আহ্বানের পরিপ্রেক্ষিতে আজকের বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠকে বিজিবি জানায়, নদীর তীর সংরক্ষণের কাজটি ২০১৫ সালের ২০ জানুয়ারি ভারতের কলকাতায় অনুষ্ঠিত উভয় দেশের যৌথ নদী কমিশন বৈঠকে অনুমোদন পায়। তাই এ ব্যাপারে বিএসএফ বাধা দিতে পারে না।

এর পরিপ্রেক্ষিতে বিএসএফ প্রতিনিধিরা জানান, বিষয়টি তারা তাদের ঊর্ধ্বতন দপ্তরকে অবহিত করবেন। কাজটি সম্পন্নের ব্যাপারে বিজিবিকে সহযোগিতার ব্যাপারে আশ্বস্ত করে বিএসএফ।

এছাড়া এই পতাকা বৈঠকে সীমান্তে উভয় দেশের নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ, মাদক পাচার, নারী ও শিশু পাচার, চোরাচালান প্রতিরোধ এবং সীমান্ত পিলার মেরামতের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উভয় কমান্ডার একমত পোষণ করেন।

বৈঠকে বিজিবির পক্ষে লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. গোলাম মোর্শেদসহ ছয় সদস্যের ও ভারতের ১২৪ ব্যাটালিয়ন বিএসএফ-এর উপ-অধিনায়ক শ্রী কমল ভাগাত এর নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে পতাকা বৈঠকটি শেষ হয়।

(ঢাকাটাইমস/২০মার্চ/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত