কক্সবাজারে অর্ধশতাধিক ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ

বলরাম দাশ অনুপম, কক্সবাজার প্রতিনিধি
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৭, ২২:৫৮

কক্সবাজার শহরে অর্ধশতাধিক ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ করেছে প্রশাসন। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে এই যৌথ অভিযান পরিচালন করে। এসময় দুইজনকে ৫৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ বলেন, পাহাড়ে বসবসাকারীদের ঝুঁকি কমাতে এবং পরিকল্পিত কক্সবাজার গড়ে তুলতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে শহরের আলির জাহানস্থ গরুর হালদা এলাকায় ১২টি, বিডিআর ক্যাম্পস্থ পল্লান্যা কাটা এলাকায় ২০টি ও লাইট হাউজের ফাতের ঘোনা এলাকায় ২০টি অধিক ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ করা হয়। এছাড়া এসব এলাকায় আরও ঝুঁকিপূর্ণ ভাবে বসবাসকারীদের তিনদিনের মধ্যে অন্যত্রে আশ্রয় নিতে বলা হয়েছে। আশ্রয় না নিলেই তাদেরও উচ্ছেদ করা হবে।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারি পরিচালক সরদার শরিফুল ইসলাম বলেন, গরুর হালদা এলাকায় ফোরকান নামে ব্যক্তি বিশাল পাহাড় কেটে ১৫টির অধিক স্থাপনা নির্মাণ করেছেন। বর্তমানে তৈরি করা হচ্ছে বিল্ডিংও। এছাড়া তিনি পাহাড় কেটে প্লট আকারে বিক্রিও করে যাচ্ছেন। অভিযানে তার সব স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া তাকে ৫০ হাজার টাকাও জরিমানা করা হয়। পাহাড় কাটার অভিযোগ তার বিরুদ্ধে আগে মামলাও রয়েছে।

অপরদিকে পল্লান্যা কাটা এলাকায় বসতি উচ্ছেদ করতে গেলে নাজমুল নামে এক যুবক বাধা দেয়। এই অভিযোগে নাজমুলকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। লাইট হাউজের ফাতের ঘোনা এলাকায় উচ্ছেদের বিষয়ে তিনি বলেন, এই এলাকায় হাজার হাজার ঝুঁকিপূর্ণ বসতি রয়েছে। বর্তমানে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ চলছে। প্রথম অভিযানে ২০টির অধিক বসতি উচ্ছেদ করা হয়েছে। ধারাবাহিকভাবে অপর সব ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ করা হবে। ইতোমধ্যে অনেক পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি চিহ্নিত করা হয়েছে।

(ঢাকাটাইমস/২০মার্চ/প্রতিনিধি/জেডিএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :