একনেকে ৯ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০১৭, ১৮:৫৩

জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী পরিষদের সভায় নয়টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, নয়টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে এক লাখ ২৩ হাজার ৩৪ কোটি টাকা। মোট ব্যয়ের এক লাখ চার হাজার ১৮৬ কোটি টাকা সরকার নিজস্ব তহবিল থেকে সরবরাহ করবে। বাকি ১৮ হাজার ৮৪৭ কোটি টাকা প্রকল্প সাহায্য পাওয়া যাবে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি প্রকল্প অন্যতম। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে এক লাখ ১৫ হাজার ৪৮৬ কোটি ৩৬ লাখ টাকা। অন্য প্রকল্পের মধ্যে রয়েছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন; এতে ব্যয় ধরা হয়েছে চার হাজার ৬৪০ কোটি টাকা। সরকারি কলেজগুলোতে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে এক হাজার ৮০৫ কোটি ৫৪ লাখ টাকা। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২০০ কোটি ৩৮ লাখ টাকা।

গৌরনদী টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি ৭৭ লাখ টাকা। বিসিএসআইআরের আইএমএমএমে একটি খনিজ প্রক্রিয়াকরণ কেন্দ্র প্রতিষ্ঠাকরণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৭৩ কোটি ৩১ লাখ টাকা।

এছাড়াও রয়েরেছ যশোর-বেনাপোল জাতীয় মহসড়ক (এন-৭০৬) যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৩২৮ কোটি ৯৩ লাখ টাকা। বগাছড়ি-নানিয়ারচর-লংগদু সড়কে দশম কিলোমিটার চেংগী নদীর উপর ৫০০ মিটার দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ১৫৭ কোটি ২১ লাখ টাকা। ঢাকা শহরে ডাক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ২৪৮ কোটি ৫০ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী জানান, স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির মূল কার্যক্রম হচ্ছে- প্রাথমিক স্বাস্থ্য সেবা, মা ও শিশু স্বাস্থ্য সেবা পরিবার পরিকল্পনা সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, পুষ্টি সেবা ও সচেতনমূলক কর্মকাণ্ড বাস্তবায়ন। এছাড়া প্রশিক্ষণ, ব্যবস্থাপনা ও কাঠামোগত উন্নয়ন, কর্মশালা, সেমিনার, তথ্য ব্যবস্থাপনা, মানবসম্পদ উন্নয়ন, মনিটরিং ও ইভালুয়েশন, গবেষণা এবং অবকাঠামো উন্নয়ন করা হবে।

(ঢাকাটাইমস/২১মার্চ/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :