কুমিল্লায় যাওয়ার চিন্তা নেই খালেদার

বোরহান উদ্দিন,ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০১৭, ১২:৪৩ | প্রকাশিত : ২২ মার্চ ২০১৭, ০৮:০১
তাবিথ আউয়ালের পক্ষে প্রচারে নামার পর কারওয়ানাবাজারে খালেদার গাড়িবহরে হামলা

সংসদ সদস্য নন বলে নির্বাচনী প্রচারে নামতে বাধা নেই বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। কিন্তু নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আলোচিত নির্বাচনী প্রচারে তিনি অংশ নেবেন-এমন গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। আর কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের প্রচারে বিএনপি নেত্রীর যাওয়ার চিন্তা এখন পর্যন্ত নেই বলে জানিয়েছেন নেতারা।

৩০ মার্চের এই ভোট বিএনপির জন্য ভীষণ গুরুত্বপূর্ণ হিসেবেই দেখা হচ্ছে। গত ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ৮০ হাজারের বেশি ভোটে ধানের শীষের প্রার্থীর পরাজয় দলটির জন্য ছিল বড় ধাক্কা। বর্তমান সরকারের জনপ্রিয়তা শূন্যের কোটায়-এই দাবি নারায়ণগঞ্জে সত্য প্রমাণ হয়নি। তাই কুমিল্লায় জিতে বিএনপি প্রমাণ করতে চাইছে তারাই আওয়ামী লীগের চেয়ে বেশি জনপ্রিয়।

এই পরিস্থিতিতে কুমিল্লায় নির্বাচনে হেরে যাওয়া বিএনপির জন্য রাজনীতিতে ঝুঁকিপূর্ণ হবে বলেই মনে করছেন দলের নেতারা। তারা বলছেন, নারায়ণগঞ্জের পর আরেকটি ধাক্কা দলের মধ্যে হতাশা বাড়াবে। তাই জয়ের জন্য মরিয়া দলের নেতারা।

১৯৯১ সাল থেকে এখন পর্যন্ত কুমিল্লায় যত নির্বাচন হয়েছে, তার মধ্যে বেশির ভাগ সময়ই জয় এসেছে বিএনপির পক্ষে। ২০১২ সালে সিটি নির্বাচনে বিএনপি বর্জন করলেও পরোক্ষভাবে তোরা ভোটে ছিলই। তাদের দলের নেতা সাক্কু তখন স্বতন্ত্র হিসেবে নাগরিক কমিটির ব্যানারে নির্বাচনে অংশ নিয়েছিলেন। এবার তিনি ধানের শীষ প্রতীকে ভোটের লড়াইয়ে রয়েছেন।

ভোটের প্রচারের আগে সাক্কু বলেছিলেন, তিনি নির্বাচনী লড়াইয়ে কেন্দ্রীয় নেতাদের চান না। ঢাকাটাইমসকে এক প্রতিক্রিয়া তার বক্তব্য ছিল এমন- ‘আগে স্বতন্ত্র নির্বাচন করে মেয়র হয়েছি। এবার ধানের শীষ প্রতীকে নির্বাচন করছি। তাই জয়ের সম্ভাবনা বেশি। তাই ঢাকার নেতারা কুমিল্লায় না আসলেও চলবে। কারণ প্রচারণার জন্য সময় খুব কম। নেতারা আসলে তাদের সমাদর করা ও সময় দেয়া কষ্টকর হবে।’

কিন্তু কেন্দ্রীয় নেতারা ১৫ মার্চ আনুষ্ঠানিক প্রচার শুরুর পর থেকেই পাশে আছেন সাক্কুর। এই অবস্থায় খালেদা জিয়াও কুমিল্লায় আসছেন কি না-নেতাদের কাছে প্রায়ই জানতে চাইছেন বিএনপির স্থানীয় কর্মীরা।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বিএনপির একাধিক নেতা ঢাকাটাইমসকে বলেন, সাক্কুর পক্ষে প্রচারণা চালাতে খালেদা জিয়ার কুমিল্লায় যাওয়ার চিন্তা নেই। তবে প্রতিনিয়ত তিনি সেখানকার সার্বিক বিষয়ে নজর রাখছেন। কারা যাচ্ছেন, কে কী কাজ করছেন সেই বিষয়ও খোঁজ রাখছেন বিএনপি-প্রধান। প্রয়োজনে দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে কথা বলছেন।

বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঢাকাটাইমসকে বলেন, ‘এখন পর্যন্ত ম্যাডামের (খালেদা জিয়া)কুমিল্লায় যাওয়ার কোনো খবর নেই। তেমন কোনো আলোচনাও নেই। সে হিসেবে কোনো সম্ভাবনা দেখছি না। তবে তিনি সেখানকার সব বিষয় খোঁজখবর রাখছেন। অনেকের সঙ্গে সুবিধা-অসুবিধা নিয়ে কথাও বলছেন।’

কুমিল্লায় সাক্কুর পক্ষে একাধিক দিন প্রচারণা চালিয়ে এসেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। খালেদা জিয়ার এই প্রচারে অংশ নেয়ার সম্ভাবনা কতটুকু-চানতে চাইলে ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘ম্যাডামের বিষয়টি এখনো সিদ্ধান্ত হয়নি। এখনো সময় আছে। দল মনে করলে তিনি যেতেও পারেন। এর থেকে বেশি কিছু জানা নেই।’

শুরু থেকে কুমিল্লায় আছেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুল। খালেদা জিয়ার কুমিল্লায় যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘চেয়ারপারসনের কুমিল্লায় আসার সম্ভাবনা কম। এ নিয়ে তেমন আলোচনাও নেই। তবে তিনি সার্বিক বিষয় খোঁজখবর রাখছেন।’

২০১৫ সালের এপ্রিলে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল ও মির্জা আব্বাসের পক্ষে প্রচারে নেমেছিলেন খালেদা জিয়া। কিন্তু কারওয়ানবাজারে বিএনপির নেত্রীর গাড়িতে হামলার ঘটনা ঘটে। এই হামলার জন্য বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের দায়ী করে। যদিও আওয়ামী লীগ নেতারা দাবি করেন, বিএনপির মধ্যে কোন্দলের জেরে এই হামলা।

ওই দিনের ঘটনার পর খালেদা জিয়া আর নির্বাচনী প্রচারে নামেননি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোটের দুই দিন আগে তিনি বিবৃতি দিয়ে ধানের শীষের প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে সমর্থন দিতে ভোটারদের প্রতি উদাত্ত আহ্বান রেখেছিলেন।

(ঢাকাটাইমস/২২মার্চ/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে: বিএনপির আরও ৫ নেতা বহিষ্কার

সরকারকে পরাজয় বরণ করতেই হবে: মির্জা ফখরুল

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :