সুন্দরগঞ্জে ‘শান্ত’ ভোটে উপস্থিতি কম

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০১৭, ১১:৩৫ | প্রকাশিত : ২২ মার্চ ২০১৭, ১০:৫০

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল আটটায় শুরু হওয়া ভোটগ্রহণের প্রথম দুই ঘণ্টায় ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়বে বলে আশাবাদী নির্বাচনের সঙ্গে দায়িত্বরত কর্মকর্তারা। সকাল সাড়ে ১০টা পর্যন্ত নির্বাচনী এলাকায় কোথাও কোনো অপ্রীতিকর পরিস্থিতির খবর পাওয়া যায়নি।

বুধবার সকাল ১০টার মধ্যে উপজেলার বেশ কয়েকটি ভোটকেন্দ্রে গিয়ে ভোটারদের উপস্থিতির এই চিত্র দেখা গেছে।

সকাল পৌনে ১০টার দিকে ঢাকাটাইমসের গাইবান্ধা প্রতিনিধি উত্তম কুমার ছিলেন ৫২ নম্বর ধোপাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। তিনি জানান, সকাল থেকে পুরুষ ভোটারদের সংখ্যা কিছুটা দেখা গেলেও নারী ভোটারদের উপস্থিতি নেই বললেই চলে। তবে কেন্দ্রটিতে দায়িত্বরত প্রিসাইডিং কর্মকর্তা তাকে জানিয়েছেন, শুরুর দিতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়বে।

নারী ভোটারদের উপস্থিতি কম হওয়ার ব্যাপারে তিনি বলেন, বরাবরের মতোই সকালে নারী ভোটারদের উপস্থিতি কম থাকে। বাসার কাজ করতে সময় লাগায় তাদের আসতে দেরি হয়। দুপুরের মধ্যে নারী ভোটারদের উপস্থিতি বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কথা হয় কেন্দ্রটিতে ভোট দিতে আসা সাইদুল ইসলামের সঙ্গে। ঢাকাটাইমসকে তিনি জানান, ‘ভোট দিতে পেরে খুব ভালো লাগছে। এটি আমার নাগরিক অধিকার। সবার আগে ভোট দেয়ার জন্য রাত থেকেই উন্মুখ হয়েছিলাম।’

কেন্দ্রটিতে থাকার ১৫ মিনিটের মধ্যেই লাইনে ভোটারদের উপস্থিতি কিছুটা বাড়তে দেখা যায়। নারীদের লাইনেও তিনজনকে দাঁড়াতে দেখা যায়।

এর আগে সকাল পৌনে নয়টার দিকে বাজারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়েও দেখা যায় একই চিত্র। সেখানেও ভোটারদের কম উপস্থিতি লক্ষ্য করা যায়।

ভোট দিতে আসা রোকসানা বেগম ঢাকাটাইমসকে বলেন, ‘ভোট দিতে পারি খুব ভালো লাগছে। ভোট ভালোমেতোই দিতে পারছি। কোনো গণ্ডগোল হয়নি।’

ভোটের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে জেলা পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ ঢাকাটাইমসকে জানান, ‘নির্বাচনে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টির কোনো সম্ভাবনা নেই। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে। সুষ্ঠুভাবে ভোট সম্পন্নের জন্য পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও আনসারসহ আইনশৃঙ্খল বাহিনীর চার হাজার সদস্য মোতায়েন রয়েছে।’

কথা হয় জেলা প্রশাসক আব্দুস সামাদের সঙ্গে। ঢাকাটাইমসকে তিনি জানান, ‘ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণে আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াও ভোট কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও প্রশাসনের কর্মকর্তারা দায়িত্ব পালন করছেন। বিশেষ করে ঝুঁকিপূর্ণ চরাঞ্চলের ভোট কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচনের সার্বিক পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

গত বছরের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় নিজ বাড়িতে দুর্বৃত্তের গুলিতে আহত হওয়ার পর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন।

পরে শুন্য হয়ে যাওয়া আসনটিতে উপনির্বাচনের জন্য গত ৫ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আজ আসনটিতে নির্বাচন চলছে।

নির্বাচনে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন আওয়ামী লীগের গোলাম মোস্তফা আহম্মেদ (নৌকা), জাতীয় পার্টির (এরশাদ) শামীম হায়দার পাটোয়ারী (লাঙ্গল), জাতীয় পার্টির (জেপি) মো. ওয়াহেদুজ্জামান সরকার (বাইসাইকেল), জাসদের মোহাম্মদ আলী প্রামাণিক (মশাল), গণফ্রন্টের মো. শরিফুল ইসলাম (মাছ), এনপিপির জিয়া জামান খাঁন (আম) ও স্বতন্ত্র মোস্তফা মোহসিন (আপেল)।

ঢাকাটাইমস/২২মার্চ/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :