সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোট চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০১৭, ১২:৩৮ | প্রকাশিত : ২২ মার্চ ২০১৭, ১১:২৪

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-২০১৮ মেয়াদের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল ১০টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনের একাধিক বুথে ভোটগ্রহণ শুরু হয়। দুই দিনব্যাপী ভোটগ্রহণের প্রথম দিনের ভোট চলবে বিকাল পাঁচটা পর্যন্ত। মাঝে দুপুরে এক ঘণ্টা বিরতি থাকবে।

বৃহস্পতিবারও ভোটগ্রহণের দ্বিতীয় দিনেও একইভাবে ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে পাঁচ হাজার ৮২জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচন কমিশনের সদস্য সাব্বির আহমেদ ঢাকাটাইমসকে বলেন, সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। দুপুরে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকাল পাঁচটা পর্যন্ত চলবে।

সুপ্রিমকোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

সুপ্রিম কোর্ট বার তত্ত্বাবধায়ক নিমেষ চন্দ্র দাস জানান, এবারের ১৪টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী নির্বাচন করছেন। আওয়ামী লীগ ও বিএনপি প্যানেল ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে একজন এবং সম্পাদক পদে দু’জন অংশগ্রহণ করছেন।

আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আবদুল মতিন খসরু। অন্যান্য পদের মধ্যে সহ-সভাপতি অজিবউল্লাহ ও হোসনে আরা, সম্পাদক রবিউল আলম বুদু, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর কার্যনির্বাহী সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মো. জয়নুল আবেদীন। এছাড়া সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, সম্পাদক পদে এ. এম. মাহবুবব উদ্দিন খোকন, কোষাধ্যক্ষ পদে এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রাজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দীপ্তি) প্রতিদ্বন্দ্বিতা করছেন। সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমী আখতার।

দুই প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে আছেন অশোক কুমার ঘোষ ও মো. আবু এহিয়া দুলাল।

২০১৬-২০১৭ সেশনের নির্বাচন ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন। সম্পাদক হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বেশ কিছু বিধিনিষেধ থাকায় তফসিল ঘোষণার পর থেকে আদালত প্রাঙ্গণে প্রার্থীদের কোনো মিছিল বা মিটিং করতে দেখা যায়নি। প্রতি বছর আইনজীবী ভবনের বাইরে প্যান্ডেল করে ভোটগ্রহণ করা হত। সেটি বাদ দিয়ে এ বছর আইনজীবী ভবনে শহীদ শফিউর রহমান মিলনায়তনের ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে।

প্যানেলের পক্ষ থেকে আইনজীবী ভবনের বাইরে বিশাল যে প্যান্ডেল করা হতো এ বছর তা দেখা যায়নি। নীল ও সাদা ক্যাপ ও টি-সার্ট পরে যে প্রচারণা চালানো হতো এবার সেটি দেখা যায়নি।

ঢাকাটাইমস/২২ মার্চ/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :