কুমিল্লা নির্বাচন নিয়ে ২০ দলে ‘চাপা ক্ষোভ’

বোরহান উদ্দীন,ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০১৭, ০৯:০০ | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ০৮:০৩

জোটগতভাবে কুমিল্লায় মেয়রপ্রার্থী মনিরুল হক সাক্কুকে সমর্থন দিলেও জোটের সঙ্গে সমন্বয় ছাড়াই চলছে প্রচার। জোটের পক্ষ থেকে একটি সমন্বয় দল করা হলেও শরিকদের অভিযোগ বিএনপির পক্ষ থেকে তাদের সঙ্গে তেমন কোনো যোগাযোগই করা হচ্ছে না।

গত ১৫ মার্চ আনুষ্ঠানিক প্রচার শুরুর পর থেকেই বিএনপি ও অঙ্গ সংগঠনের শীর্ষ নেতারা সাক্কুর পক্ষে নিজেদের মতো প্রচার চালাচ্ছেন। অন্যদিকে ২০ দলীয় জোটের শরিক দলগুলোর বেশিরভাগ নেতাই অভিমান করে একদিনের জন্যও কুমিল্লায় পা রাখেননি। শুধুমাত্র জোটের সমন্বয়ক এলডিপির মহাসচিব রেদওয়ান আহমেদ কুমিল্লায় বেশ কয়েকদিন সময় দিয়েছেন।

বিএনপির পক্ষ থেকে তেমন সাড়া না পেলেও বেশ কয়েকজন শীর্ষ নেতা জোট সমর্থিত প্রার্থীর পক্ষে প্রচারণা চালাতে নিজেরাই কুমিল্লায় ছুটে গেছেন। বুধবার সকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি- বাংলাদেশ কল্যাণ পার্টি চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি, এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজাসহ বেশ কয়েকজন কুমিল্লায় প্রচারে যান।

আগামী ৩০মার্চ দ্বিতীয় বারের মতো কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোট হবে। গত নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয় মনিরুল হক সাক্কু এবার প্রার্থী হয়েছেন বিএনপির। ২০ দলীয় জোটের পক্ষ থেকে তাকে সমর্থন দেয় শরিকদলগুলো।

গত ২ মার্চ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে জোটের মহাসচিবদের বৈঠকে নির্বাচনে জোটের সমন্বয়ক করা হয় এলডিপির মহাসচিব রেদওয়ান আহমেদকে।

ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচনে জোট মনোনীত বিএনপির মেয়র প্রার্থী মনিরুল হক ছাক্কুর পক্ষে কাজ করবেন ২০ দলীয় জোটের শরিক দলের নেতারা। তারা কুমিল্লায় গিয়ে জোট প্রার্থীর পক্ষে প্রচার চালাবেন।

গত ২২ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের আগে জোটের পক্ষ থেকে দল গঠন করে করে মির্জা ফখরুলের নেতৃত্বে সাখাওয়াত হোসেনের পক্ষে প্রচারণায় চালিয়েছিলেন ২০ দলের শীর্ষ নেতারা। বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখেন জোটের শরিকরা।

জোট নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, কুমিল্লা নির্বাচনে এমন সিদ্ধান্ত হলেও তা বাস্তবায়ন হয়নি। সিদ্ধান্ত অনুযায়ী পরিকল্পনা মতো প্রচারণা চালালে তা জোট সমর্থিত প্রার্থীর উপকারে আসত।

নাম প্রকাশ না করার শর্তে জোটের একটি দলের চেয়ারম্যান ঢাকাটাইমসকে বলেন, ‘সমন্বয়ক তৈরি করে বিএনপি সেভাবে আর কোনো যোগাযোগ না করায় অনেকেই কিছুটা হতাশ। কারণ নারায়ণগঞ্জে জোটগতভাবে প্রচারণা চালানোর কারণে জোটের মধ্যে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছিল। কুমিল্লায়ও তেমনটা করার সুযোগ ছিল। তাই দায়িত্ববোধের জায়গা থেকে নিজেরাই প্রচারণায় অংশ নিলাম।’

জোটের একটি শরিক দলের মহাসচিব ক্ষোভ প্রকাশ করে ঢাকাটাইমসকে বলেন, ‘আমার জানামতে বিএনপির পক্ষ থেকে জোটের কারো সঙ্গে কুমিল্লায় যাওয়ার ব্যাপারে কথা বলেনি। নামকাওয়াস্তে একটি বৈঠক করেই তাদের দায় সেরেছে। এক দিনের জন্য হলেও জোটের নেতাদের নিয়ে কুমিল্লায় যেতে পারত।’

প্রচারণার শেষ বেলায় কুমিল্লায় যাওয়ার বিষয়ে এই নেতা বলেন, ‘যেহেতু বিএনপির প্রার্থীকে সমর্থন দেয়া হয়েছে তাই জোট নেতারা প্রচারণায় অংশ নিতে গেছেন। বিএনপির পক্ষ থেকে কোনো তাড়া ছিল না।’

তবে কিছুটা ভিন্নমতও আছে কারো কারো মধ্যে। বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ঢাকাটাইমসকে বলেন, ‘নারায়ণগঞ্জে জোটগতভাবে প্রচারণা চালানোর কারণে কুমিল্লা নিয়েও তেমন আশা অনেকের মধ্যে জেগেছিল ঠিক। কিন্তু সব শীর্ষ নেতা কুমিল্লায় এলে তা প্রার্থীর প্রচারণায় ব্যাঘাত তৈরি করতে পারে। এটাও চিন্তা করতে হবে।’

যদিও কুমিল্লায় বিএনপির মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর নির্বাচন পরিচালনার প্রধান বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বিষয়টি মানতে নারাজ। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘এখানে মান-অভিমানের কিছু নেই। কারণ সিদ্ধান্ত অনুযায়ী সময় ও সুযোগমতো জোটের নেতারা প্রচারণায় অংশ নেবেন। সেভাবেই হচ্ছে। জোটের নেতাদের সঙ্গে আমাদের যোগাযোগ আছে।’

(ঢাকাটাইমস/২৩মার্চ/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বর্তমান ইসির অধীনে উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা ১২ দলীয় জোটের

বিরোধী দলের নেতাকর্মীদের ওপর সরকার জুলুম-অত্যাচার অব্যাহত রেখেছে: মির্জা ফখরুল

সাম্প্রদায়িকতার মাধ্যমে আমাদের ঐতিহ্য নষ্ট করতে দেব না: নাছিম

ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি

ভিন্নমত নির্মূলে প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার: গণঅধিকার পরিষদ

নেতানিয়াহু হিটলারের চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের 

বিশ্ব পরিস্থিতিতে দেশের সংকট সামাল দেওয়া কঠিন: ওবায়দুল কাদের 

ঐতিহাসিক মুজিবনগর দিবসে আ.লীগের কর্মসূচি

ঢাকা উত্তরে এক নেতার 'পকেট কমিটি', বলয়ে জিম্মি দক্ষিণ বিএনপি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :