সন্ত্রাসী হামলা ‘অসুস্থ ও বিকৃতি রুচির’ কর্মকাণ্ড

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০১৭, ০৯:১৪ | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ০৮:৪৮

লন্ডনে ব্রিটিশ সংসদের কাছে গুলি এবং ওয়েষ্টমিনস্টার ব্রিজের কাছে সন্ত্রাসী হামলাকে ‘অসুস্থ ও বিকৃতি রুচির’ বলে অভিহিত করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। এই সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে ইতিমধ্যেই সংহতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানি।

এ হামলার পরেই সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠক করেন মে। যা কোবরা সিকিউরিটি মিটিং নামে পরিচিত। এরপর ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিংয়ে মে নিহত ও আহতদের প্রতি শ্রদ্ধা জানান। একই সঙ্গে তিনি জানিয়েছেন, যুক্তরাজ্যের সন্ত্রাসী হামলার আশঙ্কার যে সতর্কতা আগেই জারি করা হয়েছিল তা পরিবর্তন করা হবে না। অবশ্য সংবাদ সম্মেলনে তিনি কোনও প্রশ্নের উত্তর দেননি।

সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে মে বলেন, ‘ব্রিটিশ পার্লামেন্ট গণতন্ত্র, স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসনের মত মূল্যবোধ চর্চা করে বিশ্বে শ্রদ্ধা এবং ভালোবাসা অর্জন করেছে। যারা এই মূল্যবোধ প্রত্যাখ্যান করেছে, তাদের কাছে ব্রিটিশ পার্লামেন্ট অবশ্যই লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। কিন্তু সন্ত্রাসের কাছে ব্রিটেন হার মানবে না।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রত্যয় ব্যক্ত করে বলেন, ‘আগামীকাল বৃহস্পতিবার স্বাভাবিক নিয়মে সংসদের সভা বসবে। স্বাভাবিকভাবে লন্ডনের বাসিন্দারা নিজেদের দৈনন্দিন কাজকর্ম সারবেন। শহরে বেড়াতে আসা পর্যটকেরাও স্বাভাবিক নিয়মে যা করছিলেন ও যা তাদের পরিকল্পনায় ছিল, তাই করবেন। ঘৃণা ও অশুভ শক্তি ব্রিটেনকে বিভক্ত করতে পারবে না।’

লন্ডন মেট্রোপলিটান পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, সংসদ ভবনের কাছে এবং ওয়েস্টমিন্সটার ব্রিজের ওপর সন্ত্রাসী হামলায় পাঁচজন মারা গেছেন। তাদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা, একজন হামলাকারী এবং দুইজন পথচারী রয়েছেন। অন্তত ৪০জন আহত হয়েছে। আহতদের মধ্যে তিনজন ফরাসী শিক্ষার্থী এবং দুইজন রোমানিয় রয়েছেন।

(ঢাকাটাইমস/২৩মার্চ/সিকে/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :