প্রথমবারের মতো ২৫ মার্চ পালিত হবে ‘গণহত্যা দিবস’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ১৩:২২

সম্প্রতি সংসদ থেকে পাস হওয়া ২৫শে মার্চকে ‘গণহত্যা দিবস’ পালনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। ২৫শে মার্চ প্রথমবারের মত দিনটিকে ‘গণহত্যা দিবস’ পালন করা হবে।

বৃহস্পতিবার বেলা ১১টায় সচিবালয়ের তথ্য অধিদপ্তরের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘প্রথমবারের মতো মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২৫ মার্চ তারিখে ‘গণহত্যা দিবস’ পালন করতে যাচ্ছে। এবার স্বল্প সময় হওয়ায় ব্যাপকভাবে দিবসটি পালন করা সম্ভব না হলেও বাংলাদেশ তথা বিশ্বের ইতিহাসে এই ঘটনা মাইলফলক হয়ে থাকবে।’ এদিন ‘রক্তাক্ত ২৫ শে মার্চ: গণহত্যা ইতিবৃত্ত’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

মোজাম্মেল হক বলেন, ‘এবার ২৫ মার্চ সকাল সাড়ে ১০টায় সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভ সংলগ্ন স্থানে ‘রক্তাক্ত ২৫শে মার্চ: গণহত্যা ইতিবৃত্ত’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।’ তিনি বলেন, ‘এছাড়া প্রতিটি জেলা, উপজেলায় দিবস উপলক্ষে আলোচনা সভা ও গণহত্যা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ‘গণহত্যা দিবস’ পালন করতে যাচ্ছি।’

দেশের বাইরে দূতাবাসগুলোতে দিবসটি পালনের কোন সিদ্ধান্ত আছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দূতাবাসগুলোতে আমরা এ বছর নির্দেশনা দেইনি। কারণ, সেখানে একটা সভা আয়োজন করতে হলে বিভিন্ন লোকদেরকে দাওয়াত করতে হয়। দাওয়াত করতে গেলে দূতাবাসের যে একটা নিয়ম আছে, সেই নিয়মটি পালন করতে নূন্যতম সাত দিন লাগে। এবার আমাদের হাতে সেই সময় না থাকায় দূতাবাসগুলোকে বলা হয়নি।’ তবে বিদেশে বাংলাদেশি দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সীমাবদ্ধ রেখে এ দিবসটি পালন করার চেষ্টা করা হবে বলে জানান তিনি।

ভবিষ্যতে দূতাবাসগুলোতে অবশ্যই দিবসটি পালন করা হবে বলে জানান মন্ত্রী।

ঢাকাটাইমস/২৩মার্চ/এমএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :