এফবিসিসিআই নির্বাচনে আর বাধা নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ১৬:০৫
ফাইল ছবি

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে চেম্বার আদালত। সংগঠনের বর্তমান সভাপতির করা আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন। একইসঙ্গে আগামী ২৭ মার্চ পরবর্তী শুনানির দিন নির্ধারণ করে তা পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছে আদালত। এই আদেশের ফলে সংগঠনটির নির্বাচনী কার্যক্রম চালাতে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন আইনজীবীরা।

এফবিসিসিআই’র পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুল হক সিদ্দিকী। তাদের সঙ্গে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম। অপরদিকে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও বদরুদ্দোজা বাদল।

আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, ‘এই আদেশের ফলে নির্বাচনের কার্যক্রম চালাতে কোনো বাধা নেই। তবে ২৭ মার্চ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে চূড়ান্ত শুনানি শেষে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।’

সংগঠনটির ২০১৭-১৯ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচনের জন্য আগামী ১৪ মে তারিখ ঠিক করে তফসিল ঘোষণা করা হয়।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে গতকাল বুধবার বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ দুই মাসের জন্য নির্বাচন স্থগিত করেন। একইসঙ্গে ময়মনসিংহ অঞ্চল থেকে সংগঠনটির পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেয়া হবে না, আদালত তা জানতে চেয়ে রুল জারি করেন।

গতকাল রিটকারী আইনজীবী বদরুদ্দোজা বাদল সাংবাদিকদের জানান, নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে সংগঠনটির পরিচালক মনোনয়ন করতে হবে। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোনো পরিচালক মনোনয়ন দেয়া হয়নি। বাদ পড়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ মার্চ হাইকোর্টে রিট করেন ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক। শুনানি শেষে আদালত গতকাল আদালত দুই মাসের জন্য নির্বাচন স্থগিতের আদেশ দেন।

গত ১২ ফেব্রুয়ারি নির্বাচন এফবিসিসিআই’র তফসিল ঘোষণা করা হয়। এফবিসিসিআই ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ মেয়াদকালের নির্বাচন আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী এফবিসিসিআইয়ের পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিল তারিখের মধ্যে মনোনায়ন দাখিল করতে হবে। আর ১৪ মে পরিচালক পদে নির্বাচন শেষে নির্বাচিত পরিচালকরা ১৬ মে ২০১৭ তারিখে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

ঢাকাটাইমস/২৩মার্চ/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :