সুপ্রিম কোর্ট বারের অনাড়ম্বর ভোট গ্রহণ শেষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ১৯:০৬

সংঘ-সমিতির ভোট উপলক্ষে সচরাচর যে নানা আড়ম্বরতা দেখা যায়, এবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-২০১৮ মেয়াদের নির্বাচনে সেটি ছিল অনুপস্থিত। তবে আড়ম্বরহীন হলেও উৎসবমুখর পরিবেশে দুই দিনব্যাপী ভোট গ্রহণ শেষ হয়েছে দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের।

বৃহস্পতিবার বিকাল পাঁচটায় ভোট গ্রহণ শেষে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য অ্যাডভোকেট সাব্বির আহমেদ জানান, ৫ হাজার ৮১ জন ভোটারের মধ্যে দুই দিনে ৩ হাজার ৯২৮ জন ভোট দিয়েছেন। রাত নয়টায় ভোট গণনা শুরু হবে। ভোররাতের দিকে ফল জানা যেতে পারে বলে জানান তিনি।

এর আগে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হয় দ্বিতীয় দিনের ভোট গ্রহণ। এদিন ১ হাজার ৯৭৮ জন ভোট দেন। গতকাল বুধবার প্রথম দিন ভোট দেন ১ হাজার ৯৫০ জন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে ভোট নেয়া হয়।

ভোট উপলক্ষে গতকালের মতো আজও সকাল থেকে কোর্ট প্রাঙ্গণে বিপুলসংখ্যক আইনজীবীর সমাগম ঘটে। এতে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। অনেকে বিশিষ্ট আইনজীবীদের সঙ্গে সেলফি তোলেন। আইনজীবী ভবনের প্রধান ফটকে সকাল থেকে প্রার্থী ও তাদের সমর্থকরা ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেন। নির্বাচন কমিশন থেকে প্যানেলভিত্তিক ভোট চাওয়া নিষিদ্ধ থাকায় ব্যক্তিগতভাবে ভোট চান সবাই।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্য পদে এবার ৩১ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবী ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে একজন এবং সম্পাদক পদে দুজন অংশ নেন।

আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলে সভাপতি পদে প্রার্থী আবদুল মতিন খসরু। অন্যান্য পদের মধ্যে সহ-সভাপতি অজিবউল্লাহ ও হোসনে আরা, সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ। আর কার্যনির্বাহী সদস্য পদের প্রার্থীরা হলেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন মো. জয়নুল আবেদীন। এ ছাড়া সহসভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, সাধারণ সম্পাদক পদে মাহবুব উদ্দিন খোকন, কোষাধ্যক্ষ এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রাজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দীপ্তি)। সদস্য পদের প্রার্থীরা হলেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমী আখতার।

দুই প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে আছেন অশোক কুমার ঘোষ ও মো. আবু এহিয়া দুলাল।

গত বছরের ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত ২০১৬-২০১৭ মেয়াদের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বেশ কিছু বিধিনিষেধ থাকায় এবার নীরব প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে প্রার্থীদের কোনো মিছিল-মিটিং করতে দেখা যায়নি আদালত প্রাঙ্গণে। প্রতি বছর আইনজীবী ভবনের বাইরে প্যান্ডেল করে ভোট গ্রহণ করা হতো। এবার আইনজীবী ভবনে শহীদ শফিউর রহমান মিলনায়তনে ভোট নেয়া হয়।

বিএনপি ও আওযামী লীগের সমর্থিত প্যানেলগুলোর পক্ষে আইনজীবী ভবনের বাইরে বিশাল যে প্যান্ডেল করা হতো, এ বছর তাও ছিল না। নীল ও সাদা ক্যাপ ও টি-শার্ট পরে যে প্রচারণা চালানো হতো এবার সেটিও দেখা যায়নি।

(ঢাকাটাইমস/২৩মার্চ/এমএবি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :