‘পুলিশ প্রতিবেদনের আগে সাইবার ট্রাইব্যুনালে জামিন শুনানি নয়’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ১৯:৫১

তথ্য ও প্রযুক্তি আইনের মামলায় ‘পুলিশ প্রতিবেদন’ দেয়ার আগে আসামির জামিন আবেদনের শুনানি সাইবার ট্রাইব্যনাল গ্রহণ করতে পারবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এই আদেশের কপি দেশের সকল দায়রা জজ আদালত ও মুখ্য বিচারিক হাকিম আদালতে পাঠাতে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

তথ্য প্রযুক্তি আইনের এক মামলায় পুলিশ প্রতিবেদন দেয়ার আগে আসামির জামিনের আবেদন শুনানির জন্য গ্রহণ করায় ঢাকা সাইবার ট্রাইব্যুনালের বিচারক ও শুনানির জন্য গ্রহণ না করায় মাগুরার জেলা ও দায়রা জজকে সর্তক করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এন এম বশিরউল্লাহর হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়। একইসঙ্গে তথ্য প্রযুক্তি আইনের মামলার আসামি আহমেদ সবুজকে জামিন দিয়েছেন তারা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রুহুল কুদ্দুস কাজল ও আমিমুল এহসান জোবায়ের। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জমান কবির।

মনিরুজ্জামান কবির ঢাকাটাইমসকে বলেন, ‘দুই বিচারকের ব্যাখ্যা আদালত সন্তোষ্ট হতে পারেননি। তাদেরকে সতর্ক করে দেয়া হয়েছে। একই সঙ্গে রায়ের কপি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে সারা বাংলাদেশের জেলা জজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ ম্যাট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, এবং ঢাকা সাইবার ট্রাইব্যুনালের কাছে প্রেরণ করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি।’

এই আইনজীবী বলেন, এ রায়ের ফলে তথ্য ও প্রযুক্তি আইনে করা মামলায় পুলিশ প্রতিবেদন দেয়ার আগে ম্যাজিস্ট্রেট আদালতে জামিন শুনানি হবে। ম্যাজিস্ট্রেট আদালতের আদেশে সন্তুষ্ট না হলে দায়রা জজের কাছে আবেদন করা যাবে। আর পুলিশ প্রতিবেদন দিলে এটি ঢাকা সাইবার ট্রাইব্যুনালে শুনানি হবে।

গত ১৩ মার্চ তথ্য প্রযুক্তি আইনের মামলার এক আসামির জামিন আবেদন শুনানির জন্য গ্রহণ না করায় মাগুরার জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এবং জামিন আবেদনের শুনানি গ্রহণ করায় ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. সাইফুল ইসলামের কাছে ব্যাখ্যা তলব করে হাইকোর্ট। ২২ মার্চ হাইকোর্টে নিজ নিজ লিখিত ব্যাখ্যা দাখিল করেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ফেসবুকে সরকারবিরোধী পোস্টকে কেন্দ্র করে ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর মাগুরার মোহাম্মপুর থানার আহমেদ সবুজ নামে এক যুবকের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করা হয়। এই মামলায় মাগুরার ম্যাজিস্ট্রেট আদালতে জামিন আবেদন করলে আদালত তা নাকচ করেন। পরে মাগুরার জেলা ও দায়রা জজ আদালতে জামিন আবেদন করেন আহমেদ সবুজ। কিন্তু দায়রা জজ আদালত একই বছরের ১৭ নভেম্বর এই মামলা শুনানিতে অস্কীকৃতি জানায়। এরপর ঢাকার সাইবার ট্রাইব্যুনালে জামিন আবেদন করলে ২০১৭ সালের ২৬ জানুয়ারি সাইবার ট্রাইব্যুনালের বিচারক জামিন নামঞ্জুর করে আদেশ দেন। এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আহমেদ সবুজের আইনজীবী।

(ঢাকাটাইমস/ ২৩ মার্চ/ এমএবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :