তিস্তা নিয়ে চুক্তি মে মাসে?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০১৭, ১০:৫৩ | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৭, ১০:৪৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে পরস্পরবিরোধী বক্তব্যের মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় জানিয়েছেন, মে মাসে এই চুক্তি হবে বলে শুনেছেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরে এই চুক্তির কথা তিনি নানা সূত্র থেকে শুনলেও কেন্দ্রীয় সরকার তাকে কিছু জানায়নি। তবে তিস্তা নিয়ে আগের অবস্থানে অনড় থাকার কথাও জানিয়েছেন মমতা।

পশ্চিমবঙ্গের জনপ্রিয় দৈনিক আনন্দবাজার শুক্রবার এক প্রতিবেদনে এই কথা জানিয়েছে। বৃহস্পতিবার বেসরকারি টেলিভিশন এবিপি আনন্দে এক অনুষ্ঠানে মমতা এ কথা জানান।

২০১১ সালের সেপ্টেম্বরে ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ঢাকা সফরে তিস্তার পানিবণ্টনে দুই দেশের মধ্যে চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের আপত্তিতে আটকে যায় এই চুক্তি। তিনি তখন বলেন, ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশকে যে পরিমাণ পানি দেয়ার কথা জানিয়েছে, সে পরিমাণ পানি পশ্চিমবঙ্গেই আসে না।

ছয় বছর ধরে ঝুলে থাকা এই চুক্তিটি আবার আলোচনায় এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের আগে আগে। ৭ এপ্রিল চার দিনের সফরে তিনি প্রতিবেশী দেশটিতে যাচ্ছেন।

এই সফরে তিস্তার পানিবণ্টন চুক্তি হচ্ছে, এই বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে গত মঙ্গলবার পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ জানিয়েছেন, এই চুক্তি হচ্ছে না। পরদিন অবশ্য আগের অবস্থান থেকে সরে এসে তিনি জানান, তিস্তা চুক্তি নিয়ে আলোচনা চলছে। সরকার এ বিষয়ে আশাবাদী। আর চুক্তি না হলেও এ বিষয়ে ভারত সরকারের একটি সুষ্পষ্ট ঘোষণা আশা করছে ঢাকা।

এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের পর মে মাসে সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর হতে পারে। আর সে সফরেই তিস্তা চুক্তির সম্ভাবনার কথা শুনেছেন মমতা।

এবিপি আনন্দে ‘মুখোমুখি মুখ্যমন্ত্রী’ অনুষ্ঠানে মমতা বলেন, ‘শুনেছি ২৫ মে প্রধানমন্ত্রীর ঢাকা সফরে এমন একটা চুক্তি সই হবে। তবে আমাদের কেউ কিছু জানায়নি। সিকিমকে নিয়ে বৈঠকে বসার কথা ছিল। তারাও তো কিছু জানে না।’ তিনি বলেন, ‘যখন আপনার এখানে স্টুডিওতে বসে আছি, আই ডু নট নো এ বি সি ডি অর ওয়ান টু থ্রি ফোর অর অ আ ক খ। আই ডোন্ট নো এনিথিং।’

মমতা বলেন, বাংলাদেশকে তিনি ভালবাসেন, তার সঙ্গে সহযোগিতাতেও রাজি। কিন্তু তার জন্য রাজ্যের স্বার্থ-বিরোধী কোনও কাজ তিনি করবেন না। তৃণমূল নেত্রী বলেন, এ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তাঁকে রাজ্যের স্বার্থকে অগ্রাধিকার দিতেই হবে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অভিযোগ, মোদী সরকার রাজ্যকে কিছু না জানিয়েই নিজের মতো পদক্ষেপ করছে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে লঙ্ঘন করছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক অটুট রয়েছে বলেও জানান মমতা।

ঢাকাটাইমস/২৪মার্চ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :