ব্রিটিশ পার্লামেন্টে হামলাকারীর নাম খালিদ মাসুদ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০১৭, ১২:২০ | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৭, ১২:০৫

ব্রিটিশ পার্লামেন্ট প্রাঙ্গণ ওয়েস্টমিনস্টারে সন্ত্রাসী হামলার জন্য দায়ী ব্যক্তির পরিচয় প্রকাশ করেছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। খবর বিবিসির।

পুলিশ বলছে, হামলাকারীর নাম খালিদ মাসুদ। গত বুধবার পার্লামেন্ট ভবনে ঐ ঘটনার সময় এক পর্যায়ে হামলাকারীকে গুলি করে হত্যা করা হয়। ৫২ বছর বয়সী খালিদ মাসুদের জন্ম কেন্টে। কিন্তু তিনি বসবাস করতেন ওয়েস্ট মিডল্যান্ডসে।

পুলিশের খাতায় অপরাধী হিসেবে খালিদ মাসুদের নাম আগে থেকেই ছিল। অস্ত্র রাখা এবং আক্রমণ চালানোর অভিযোগে এর আগে তার সাজাও হয়েছিল।গতকালের সন্ত্রাসী হামলায় হামলাকারী ছাড়াও এক পুলিশ কর্মকর্তাসহ আরও তিনজন নিহত হন।

বুধবার লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতুতে পথচারীদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে গিয়ে ব্রিটিশ পার্লামেন্ট প্রাঙ্গণে ছুরি নিয়ে হামলা চালান মাসুদ।ছুরি হাতে গাড়ি থেকে বেরিয়ে এরপর হামলাকারী পার্লামেন্ট ভবনের দিকে দৌড়ে যায়। সেখানে পুলিশ তাকে বাধা দেয়।তখন একজন নিরস্ত্র পুলিশ কর্মকর্তা কিথ পামারকে ছুরিকাঘাত করে হামলকারী। মারাত্মক আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হলে কিথ পামার মারা যান।হামলাকারীকে লক্ষ্য করে গুলি চালায় পুলিশ। নিহত হয় হামলাকারী খালিদ মাসুদও।এ ঘটনায় চারজন নিহত ও প্রায় ৪০ জন আহত হয়। আহতদের ৭ জনের অবস্থা গুরুতর। বাকি আরও ২৯ জনকে এখনও হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

গাড়ি ভাড়া কোম্পানি ‘এন্টারপ্রাইজ রেন্ট-এ-কার’ বলেছে, হামলায় ব্যবহৃত গাড়িটি বার্মিংহামে তাদের স্প্রিং হিল ডিপো থেকে ভাড়া করা হয়েছিল। মাসুদ খুব সম্ভবত পেশায় একজন শিক্ষক পরিচয় দিয়ে ব্যক্তিগতভাবে হায়ুন্ডাই এসইউভি গাড়ি ভাড়া করেন

২০০৫ সালে লন্ডন আন্ডারগ্রাউন্ডে সন্ত্রাসী হামলার পর এটি ছিল লন্ডনে সবচেয়ে বড় সন্ত্রাসী হামলার ঘটনা। আন্তর্জাতিক ইসলামী জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট(আইএস) ইতিমধ্যে খালিদ মাসুদকে তাদের একজন 'সৈনিক' বলে দাবি করেছে।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :