ফরিদপুর আ.লীগ সম্মেলনের এক বছর, আজও হয়নি পূর্ণাঙ্গ কমিটি

মফিজুর রহমান শিপন, ফরিদপুর
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৭, ১৫:৩৫

ফরিদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন হওয়ার এক বছরেও পূর্ণাঙ্গ কমিটি হয়নি। গত বছরের ২২ মার্চ শহরের অম্বিকা ময়দানে অনুষ্ঠিত জেলা সম্মেলনে দলের সে সময়ের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম অ্যাডভোকেট সুবল চন্দ্র সাহাকে সভাপতি এবং সৈয়দ মাসুদ হোসেনকে সাধারণ সম্পাদক ঘোষণা করেন। পরে জেলা সভাপতি ও সাধারণ সম্পাদক যৌথভাবে ৭১ সদস্যের কমিটি গঠন করে অনুমোদনের জন্য কেন্দ্রে পাঠানোর কথা বলেন। কিন্তু এক বছর পার হয়ে গেলেও পূর্ণাঙ্গ কমিটি গঠনে একমত হতে পারেননি তারা।

তবে গত অক্টোবরে দলের জাতীয় সম্মেলনের আগে সভাপতি ও সাধারণ সম্পাদক আলাদাভাবে ৭১ সদস্যের নামের তালিকা কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের কাছে জমা দিয়েছেন বলে জানা গেছে। তারপরও চলে গেছে পাঁচ মাস। কিন্তু কমিটির গঠনের কোনো অগ্রগতির কথা জানা নেই কারো। এ অবস্থায় আগের কমিটির সদস্যসহ নতুন পদ পেতে আগ্রহীরা অনেকটাই হতাশ হয়ে পড়েছেন।

তারা মনে করছেন, দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপ ছাড়া যেমন পূর্ণাঙ্গ কমিটি হবে না। ঠিক তেমনি দলের দ্বিধা-বিভক্তিও কাটানো যাবে না। কারণ গত এক বছরেও দলীয় ও জাতীয় সব কর্মসূচি সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনেই আলাদাভাবে পালন করেছেন।

এমন কি ঐতিহাসিক সাত মার্চ ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীও তারা আলাদাভাবে পালন করেছেন। এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় ব্যানারে জনসভা করতে ফরিদপুরে আসছেন। তাই নেতাকর্মীদের প্রত্যাশাও অনেক বেশি। তারা মনে করছেন, দলীয় সভাপতির আগমনে দলের সব স্তরের নেতাকর্মী যেমন উৎসাহিত, তেমনি দ্বিধাবিভক্তি কাটাতে দলীয় প্রধানের নির্দেশনার প্রয়োজন।

এদিকে ২৯ মার্চ ফরিদপুরে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে জনসভা অনুষ্ঠিত হবে। ২০০৮ সালের নির্বাচনের আগে ওই মাঠেই শেখ হাসিনা দলীয় প্রার্থীর পক্ষে জনসভা করেছিলেন। তারপর আর তার ফরিদপুরে আসা হয়নি শেখ হাসিনার।

দীর্ঘদিন পরে দলীয় সভাপতির ফরিদপুর সফর উপলক্ষে নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে আশার সঞ্চার হয়েছে। ইতোমধ্যে ওই জনসভা সফল করতে তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। শহর ও শহরতলীর সড়কগুলো তোরণ ও নির্বাচনী প্রতীক নৌকা নির্মাণের কাজ চলছে। জনসভাস্থল সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে মঞ্চ নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। মহাজোটের শরিক দলের সঙ্গেও সভা করা হয়েছে। পাশাপাশি প্রশাসনেরও চলছে মহাপ্রস্তুতি। এখন শুধু প্রাণপ্রিয় নেত্রীর ফরিদপুরে আগমনের অপেক্ষায় সব স্তরের নেতাকর্মীসহ সাধারণ মানুষও।

জেলা সম্মেলনের এক বছরেও পূর্ণাঙ্গ কমিটি গঠন, দলের আগের কমিটি ও নতুন পদ পেতে ইচ্ছুকদের জায়গা করে দিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের যে যৌথ উদ্যোগ নেয়া দরকার ছিল, তা করতে না পারার কারণেই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি বলে জানালেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন।

তিনি বলেন, কমিটির ঘোষণার পরে আমরা সভাপতি ও সাধারণ সম্পাদক মিলে একসাথে টুঙ্গীপাড়া জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের জন্য যেতে পারিনি। একইভাবে দলের কর্মসূচি বা জাতীয় দিবসেও আলাদাভাবে করতে হচ্ছে। পূর্ণাঙ্গ কমিটি গঠনে একাধিকবার বলার পরও সভাপতি সুবল সাহার আন্তরিকভাবে এগিয়ে আসেননি। গত জাতীয় সম্মেলনের আগে কাউন্সিলর তালিকা দেয়ার সময় আমরা সভাপতি ও সাধারণ সম্পাদক আলাদাভাবে ৭১ সদস্যের তালিকা কেন্দ্রে জমা দিয়েছে।

সর্বশেষ গত ৪ মার্চ দলের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে পূর্ণাঙ্গ কমিটি গঠন ও অনুমোদনের বিষয়ে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানানো হয়েছে।

ফরিদপুর শহর আওয়ামী লীগের সভাপতি খন্দকার নাজমুল ইসলাম লেভী বলেন, পূর্ণাঙ্গ কমিটি হলে সবাই যৌথ নেতৃত্বে কাজ করে দলকে এগিয়ে নেয়ার সুযোগ পেত। তাই শিগগির কমিটি গঠনের কোনো বিকল্প নেই। তিনি বলেন, দলীয় সভাপতি বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করতে আমরা সকলেই যার যার অবস্থান থেকে কাজ করছি।

জেলা আওয়ামী লীগের আগের কমিটির সহ-সভাপতি, জাতীয় পরিষদ সদস্য ও ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধা বলেন, দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করতে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করছি। যেখানে যাকে দরকার তাকে সে দায়িত্ব দেয়া হচ্ছে। এমনকি আমরা মহাজোটের শরিক দলগুলোকে নিয়েও সভা করেছি।

এ ব্যাপারে ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সুবল চন্দ্র সাহা জানান, পূর্ণাঙ্গ কমিটি গঠনে বিষয়ে আমরা একমত হতে না পেরেই আলাদাভাবে কমিটি জমা দিয়েছি। কমিটি গঠনের বিষয়টি একান্তভাবেই কেন্দ্রের সিদ্ধান্তের ওপর নির্ভর করে। আমি যতদূর জানি কমিটি গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন।

(ঢাকাটাইমস/২৪মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :