ব্রিটেনে হামলাকে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ বলা ভুল: মে

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৭, ১৫:৩৬

ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, বুধবার ওয়েস্টমিনস্টার ব্রিজ ও পার্লামেন্ট এলাকায় হওয়া সন্ত্রাসী হামলাকে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ বলা ভুল। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে কমন্স সভায় বিবৃতি দেয়ার পর এক এমপির প্রশ্নের জবাবে এ কথা বলেন মে।

কনজারভেটিভ দলের এমপি মাইকেল টমলিনসন প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন, ‘গতকাল (বুধবার) যা ঘটেছে সেটাকে ‘ইসলামি সন্ত্রাসের’ কর্মকাণ্ড বলা হচ্ছে। প্রধানমন্ত্রী কি আমার সঙ্গে একমত যে যা ঘটেছে সেটা ইসলামি নয়, ঠিক যেমন আইরি নিভের হত্যাকাণ্ড খ্রিস্টান সন্ত্রাস ছিল না; আর মূলত দুটোই ধর্মের বিকৃতি?’

জবাবে একমত পোষণ করে তেরেসা মে বলেন, তিনি বিশ্বাস করেন ‘ইসলামি সন্ত্রাসবাদ’ শব্দবন্ধ ব্যবহার করা সঠিক নয়। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, “আমি সম্পূর্ণরূপে একমত। আর এ ঘটনাকে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ হিসেবে ব্যাখ্যা করা ভুল।” তিনি আরো বলেন, এটা ‘ইসলামিস্ট সন্ত্রাসবাদ’ যা মহান একটি ধর্মবিশ্বাসের বিকৃতি।

এমপি টমলিনসন তার প্রশ্নে ১৯৭৯ সালে হাউজ অব কমন্সে আইরিশ ন্যাশনাল লিবারেশন আর্মির গাড়িবোমা হামলায় একজন কনজারভেটিভ এমপি নিহত হওয়ার প্রসঙ্গ টানেন।

বুধবারের হামলায় একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজনের প্রাণহানি হয়। আহত হয় কমপক্ষে ৪০ জন। তাদের অন্তত সাতজনের অবস্থা গুরুতর। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশি অভিযানে ৮ ব্যক্তিকে আটক করা হয়েছে।

ব্রিটিশ কর্তৃপক্ষ জানায়, বুধবারের হামলাকারী ছিল একজন ব্রিটিশ নাগরিক। নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের কাছে সে পরিচিত ছিল।

(ঢাকাটাইমস/২৪মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :