জোড়াতালি দিয়ে চলছে বরিশালের ১৮ ফেরি

তন্ময় তপু, বরিশাল থেকে
| আপডেট : ২৪ মার্চ ২০১৭, ১৭:১৭ | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৭, ১৭:০১

বরিশালের সড়ক ও জনপথের সবগুলো ফেরিই মেয়াদোত্তীর্ণ হয়ে লক্করঝক্কর যানে পরিণত হয়েছে। মোট ১৮টি ফেরির সবগুলো কোনোরকম জোড়াতালি দিয়ে চালু রাখা হচ্ছে ফেরি সার্ভিস।

সূত্র জানায়, বরিশাল বিভাগে যেসব ফেরি যাত্রীসেবা দিচ্ছে সেগুলো এক দশক থেকে দেড় যুগ বয়স পার করেছে। বিভাগের ১৮ ফেরিঘাটে আরও ফেরি দরকার হলেও তা যোগান দেয়া সম্ভব হচ্ছে না। এতে সমস্যায় পড়ছে যাত্রীরা। নষ্ট হচ্ছে যাত্রীদের সময়।

ফেরি বিভাগের প্রকৌশলী তরিকুল ইসলাম জানান, গুরুত্বপূর্ণ ঘাটগুলোর জন্য বাড়তি ইঞ্জিন মেরামত করে রাখেন তারা। নতুন ইঞ্জিন পাওয়া যাচ্ছে না বলে পুরানো ইঞ্জিন ১০ থেকে ১২ লাখ টাকা খরচ করে যন্ত্রাংশ লাগিয়ে চলাচলের উপযোগী করা হয়। যা আবার দেড় থেকে দুই মাসের মধ্যেই বিকল হয়ে যায়।

এদিকে বরিশাল নগরীর বেলতলার ফেরিটি বহুবার মাঝপথে যানবাহন ও যাত্রী নিয়ে কীর্তনখোলার স্রোতে ঘুরপাক খেতে দেখা গেছে। ইঞ্জিনের নাজুক পরিস্থিতির কারণে সূর্য ডুবলেই ফেরিটি বন্ধ করেন ইজারাদার।

নগরীর বেলতলা ফেরিঘাটের ইজারাদার খবির হোসেন ঢাকাটাইমসকে জানান, যান্ত্রিক ত্রুটির কারণে প্রায়ই ফেরি চলাচল বন্ধ রাখতে হয়।

ফেরি রক্ষণাবেক্ষণ বিভাগের তথ্যমতে, ইংল্যান্ডে নির্মিত ফেরির ইঞ্জিন বেশিরভাগই ১৯৮০ থেকে ১৯৮২ সালের মধ্যে আনা হয়েছিল। সাড়ে তিন দশক পার হওয়াতে ইঞ্জিনের সিলিন্ডার, পিস্টনে সমস্যা বেশি দেখা দিয়েছে। ২৫ বছর পার হলেই ইঞ্জিনের অশ্বশক্তি কমে আসে। এজন্য কখনো কখনো স্রোতের বিপরীতে ফেরিগুলো চলতে হিমশিম খায়। কখনো সামান্য পথ পাড়ি দিতে দীর্ঘ সময় ব্যয় হয়ে যায়। এতে বাড়তি চাপ পড়ায় ইঞ্জিনে বিস্ফোরণ ঘটে ফেরি বিকল হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

বরিশাল ফেরি বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী শামসুল হক ঢাকাটাইমসকে বলেন, ‘কেবল ইঞ্জিন নয়, ফেরির কাঠামোও জরাজীর্ণ হয়ে গেছে। ৩১৫ অশ্বশক্তির ইউটি টাইপ-১ ফেরির ধারণক্ষমতা ১১০ টন, যা ১২টি গাড়ি বহনে সক্ষম। আর ২০০ অশ্বশক্তির ইউটি টাইপ-২ ফেরির ধারণক্ষমতা ৭০ টন। এ ফেরিগুলো মাত্র ছয়টি গাড়ি পারাপারে সক্ষম। কিন্তু বর্তমানে পাথর বা রডবাহী ট্রাকের ওজন হয় প্রায় ৪০ টন। অতিরিক্ত মাল বহন করতে গিয়েই ফেরিগুলো কার্যক্ষমতা হারিয়ে ফেলছে।’

(ঢাকাটাইমস/২৪মার্চ/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :