জয়ে শুরু চায় বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০১৭, ২২:০২ | প্রকাশিত : ২৪ মার্চ ২০১৭, ১৯:০০

পাহাড়ের পর পাহাড়। মাঝে মধ্যেই রোদ-বৃষ্টির লুকোচুরি খেলা। পাহাড়গুলো মনে হয় সবুজ শাড়ি পরে সুদূরের কোনো ক্লান্ত পথিককে হাত নেড়ে ডাকছে। এ যেন এক স্বপ্নপুরি। যেখানে প্রকৃতি প্রতি মুহূর্তে রঙ বদলায়। সেই মেঘ পাহাড়ের নগরী ডাম্বুলায় শনিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার ওয়ানডে সিরিজ। বাংলাদেশ সময় বেলা ৩.৩০টায় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওডিআইতে মাঠে নামবে লাল-সবুজের বাংলাদেশ।

সবশেষ জয় আর তারকাঠাসা দল নিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ ওয়ানডেতেও চায় লঙ্কাবধের গল্প লিখতে। মাঠে নামার আগে তেমন ইঙ্গিতই দিলেন দলের অন্যতম তারকা ক্রিকেটার সৌম্য সরকার। ‘ওয়ানডে ম্যাচেও টেস্টের ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করবো আমরা। আমাদের প্রথম লক্ষ্য থাকবে সিরিজ জেতা। আমরা স্বাভাবিক খেলা খেলতে পারলে ফলাফল আমাদের পক্ষেই আসবে। জয় দিয়ে শুরুটা করতে চাই। তবে তিনটি ম্যাচই জয়ের আশা আমাদের।’

একদিনের ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে লঙ্কানদের পাল্লাই ভারি। ৩৮ ম্যাচ থেকে মাত্র চারটি জয় ঝুলিতে পুরেছে বাংলাদেশ। বাকি ৩৩টি চলে গেছে শ্রীলঙ্কার ঘরে। অবশ্য এখনকার চিত্রটা একটু আলাদা। শততম টেস্ট জয় আর ওয়ানডেতে ধারাবাহিক সাফল্যকে পুঁজি করে রঙিন স্বপ্নই দেখছেন সাকিব-তামিমরা।

তাছাড়া ডাম্বুলার উইকেটে চমক দেখানোর অপেক্ষায় আছেন টাইগার পেসাররা। মাঠে গড়ানো ৪৮টি ওয়ানডে আর ৪টি টি-টোয়েন্টি ম্যাচ পেসারদের পক্ষেই কথা বলছে। যদিও এই মাঠে সবচেয়ে বেশি উইকেট শিকারি লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। তাঁর উইকেট সংখ্যা ৪২টি। এরপরের আসনগুলো মূলত পেসারদের দখলে। এককথায় ডাম্বুলায় আলো ছড়াবেন পেসাররাই। সেক্ষেত্রে লাইমলাইটে থাকবেন পেসার-মোস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মর্তুজা এবং তাসকিন আহমেদরা।

অধিনায়ক হিসেবে ম্যাশের জন্য ডাম্বুলা একেবারে নতুন মঞ্চ। প্রতিষ্ঠিত হওয়ার পর এখন পর্যন্ত এখানটায় ৪৮টি ওয়ানডে আর ৪টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে বাংলাদেশের নাম আছে তিন বার। ২০১০ সালে এশিয়া কাপে শ্রীলঙ্কা, ভারত এবং পাকিস্তানের বিপক্ষে এই মাঠেই খেলেছিল বাংলাদেশ। অবশ্য তিন ম্যাচই পরাজিত হয়েছে সাকিব-তামিমরা। যে তিন ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব আল হাসান।

এদিকে সুবর্ণ সুযোগের পাশাপাশি শঙ্কার ছায়া নিয়ে মাঠে নামবে মাশরাফিরা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-০ তে জিতলে র‌্যাঙ্কিংয়ে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। কিন্তু উল্টোটা হলে নেমে যাবে আট নম্বরে। আইসিসির সর্বশেষ প্রকাশিত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশে আছে সাতে। মাশরাফিদের নামের পাশে জমা আছে ৯১ রেটিং পয়েন্ট। একধাপ ওপরে থাকা শ্রীলঙ্কার সংগ্রহ ৯৮।

১৭ সদস্যের বাংলাদেশের স্কোয়াড:

তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, সানজামুল ইসলাম, শুভাগত হোম, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ।

শ্রীলঙ্কার ১৫ সদস্যের স্কোয়াড:

নিরোশান ডিকভেলা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, আসেলা গুনারত্নে, দিনেশ চান্দিমাল, কুশল পেরেরা (প্রথম দুই ওয়ানডে থেকে ছিটকে গেছেন) দানুস্কা গুনাথিলাকা, সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, ভিকুম সঞ্জয় বান্দারা, থিসারা পেরেরা, সচিথ পাথিরানা, সেকুজে প্রসন্ন ও লাকসান সান্দাকান।

(ঢাকাটাইমস/২৪মার্চ/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

চিরপ্রতিদ্বন্দ্বী মিলানকে হারিয়ে পাঁচ ম্যাচ হাতে রেখে ইন্টারের শিরোপা উৎসব

পাকিস্তানি ব্যাটারদের স্ট্রাইকরেটে গুরুত্ব দিতে বললেন শহিদ আফ্রিদি

আজ রাতে হাইভোল্টেজ মিলান ডার্বি, জিতলেই শিরোপা নিশ্চিত ইন্টারের

সবাইকে ছাড়িয়ে ইতিহাস গড়লেন অধিনায়ক বাবর আজম

আগামী ২ বছরের জন্য বাংলাদেশের পারফরম্যান্স অ্যানালিস্ট মহসিন শেখ

মিরপুর স্টেডিয়াম ঘুরে দেখলেন আইসিসির প্রতিনিধিদল

হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক আজ, আলোচনা হবে যে ইস্যুতে

কবে ঘোষণা করা হবে আসন্ন জিম্বাবুয়ে সিরিজের দল, জানালো বিসিবি

লিওঁকে বড় ব্যবধানে হারিয়ে শিরোপার আরও কাছে পিএসজি

এই বিভাগের সব খবর

শিরোনাম :