সিলেটের ‘জঙ্গি আস্তানা’য় অভিযান শুরু

সিলেট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০১৭, ১২:০০ | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৭, ০৯:১৭

সিলেট নগরীর দক্ষিণ সুরমা থানার শিববাড়ি এলাকার সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযান শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার সকাল পৌনে নয়টার দিকে সেনাবাহিনীর প্যারা কমান্ডো বাহিনীর নেতৃত্বে এই অভিযান শুরু হয়। অভিযানের নেতৃত্ব দিচ্ছেন লে. কর্নেল ইমরুল কায়েস। এতে পুলিশ, সোয়াট ও কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরাও অংশ নিয়েছেন।

অভিযানের নাম দেয়া হয়েছেন ‘স্প্রিং রেইন’ বা বসন্তের বৃষ্টি।

গতকাল ভোর থেকে বাড়িটি ঘিরে রাখার পর ওই এলাকায় টান টান উত্তেজনা দেখা দেয়। গতকাল দিনভর সোয়াত, পুলিশ ও কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা বাড়িটি ঘিরে রাখলেও মূল অভিযান চালায়নি। পরে সন্ধ্যায় অভিযান চালানে আসে সেনাবাহিনীর প্যারা কমান্ডো বাহিনী।

অভিযানের আগে গতকাল রাতে কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছান। বিভিন্ন বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বসে অভিযানের পরিকল্পনা চূড়ান্ত করেন তিনি।

রাতভর নানা প্রস্তুতি সম্পন্নের পর সকালে অ্যাম্বুলেন্স ও সাজোয়া যান নিয়ে বাড়িটি ঘিরে ফেলে অভিযানে অংশ নেয়া বাহিনীর সদস্যরা। এছাড়া বন্ধ করে দেয়া হয়েছে সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়ক বন্ধ করে দেয়া হয়।

অভিযান শুরুর আগে সকাল সাড়ে ৮টার দিকে ঘটনাস্থলে উপস্থিত সংবাদকর্মীসহ উপস্থিত জনতাকে এক কিলোমিটার দূরে সরে যেতে বলা হয়। বন্ধ করে দেওয়া হয় বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ। রাতেই ফায়ার ব্রিগেডের দুটি গাড়ি ঘটনাস্থলের আগেই এনে রাখা হয়েছিল। সকালে সাঁজোয়া যান ও অ্যাম্বুলেন্স দেখা যায়। সকাল ৯টায় শুরু হয় চূড়ান্ত অভিযান।

ওই দুই বাড়ির মধ্যে পাঁচতলা ভবনটিতে ৩০টি ফ্ল্যাটে সমান সংখ্যক পরিবারের বসবাস। এর মধ্যে নিচতলার একটি বাসায় জঙ্গিরা আস্তানা গেড়েছে বলে পুলিশ কর্মকর্তাদের ভাষ্য। আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানের মধ্যে বাকি পরিবারগুলো কার্যত জিম্মি হয়ে আছে এক দিন ধরে।

পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওই আস্তানায় অন্তত একজন নারী ও তিনজন পুরুষ জঙ্গি রয়েছেন বলে তারা ধারণা করছেন। কাউছার আলী ও মর্জিনা বেগম নামে ওই দুইজন স্বামী-স্ত্রী পরিচয়ে বাসাটি ভাড়া নিয়েছিলেন কয়েক মাস আগে।

ঢাকাটাইমস/২৫মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :