সিলেটে জঙ্গিবিরোধী অভিযান ‘টোয়াইলাইট’, নেতৃত্বে সেনা কমান্ডো

সিলেট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০১৭, ১২:০০ | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৭, ১০:২৩

টানা ৩৩ ঘণ্টারও বেশি সময় অপেক্ষার পর সিলেটে ঘিরে রাখা ‘জঙ্গি আস্তানায়’ অভিযান শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। সেনাবাহিনীর প্যারা কমান্ডোর নেতৃত্বে এই অভিযান শুরু হয়।

প্রথমদিকে পুলিশের পক্ষ থেকে অভিযানের নাম ‘স্প্রিং রেইন’ বা বসন্তের বৃষ্টি বলে জানানো হলেও পরবর্তীতে একজন সেনা কর্মকর্তা এই নাম টোয়াইলাইট বা গোধূলির অভিযান বলে জানান।

টান টান উত্তেজনার পর শনিবার সকাল পৌনে নয়টার দিকে জঙ্গি আস্তানাটিতে অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। সেনাবাহিনীর প্যারা কমান্ডো বাহিনীর নেতৃত্বে এই অভিযান শুরু হয়। এর নেতৃত্ব দিচ্ছেন লে. কর্নেল ইমরুল কায়েস।

সেনাবাহিনীর এক কর্মকর্তা জানান, অপারেশন টোয়াইনলাইটে পুলিশের বিশেষায়িত বাহিনী সোয়াট সেনাবাহিনীর প্যারা কমান্ডোকে সহযোগিতা করছে।

পুলিশের এক কর্মকর্তা জানান, অভিযান শুরুর পর আজ সকালে আটকে পড়া পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। বাড়িটির চতুর্থ ও পঞ্চম তলায় এখনো অনেকে আটকে আছেন।

অভিযান শুরুর আগে সকাল সাড়ে ৮টার দিকে ঘটনাস্থলে উপস্থিত সংবাদকর্মীসহ সবাইকে এক কিলোমিটার দূরে সরে যেতে বলা হয়। বন্ধ করে দেওয়া হয় বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ। এছাড়া রাতেই ফায়ার সার্ভিসের দুটি গাড়ি ঘটনাস্থলে আনা হয়। সকালে সাঁজোয়া যান ও অ্যাম্বুলেন্স দেখা যায়। সকাল পৌনে নয়টায় শুরু হয় চূড়ান্ত অভিযান।

গত বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে সেনাবাহিনীর কমান্ডো অভিযানের পর নামকরণটি আলোচনায় আসে। তখন ওই অভিযানের নাম রাখা হয় অপারেশন থান্ডারবোল্ট। বজ্রের মতো করে হানা দেয়ায় এই নাম রাখা হয়। এরপর প্রায় প্রতিটি জঙ্গিবিরোধী অভিযানেই নাম দেয়া হয়।

গত বছরের ২৬ জুলাই মিরপুরের কল্যাণপুরে ‘জঙ্গি আস্তানায়’ পুলিশের অভিযানের নাম রাখা হয় 'অপারেশন স্টর্ম টোয়েন্টি সিক্স। এর মাস পর ২৭ অক্টোবর গভীর রাতে নারায়ণগঞ্জের পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় চালানো অভিযানের নাম রাখা হয় ‘হিট স্ট্রং টোয়েন্টি সেভেন।’একই বছরের ৮ অক্টোবর গাজীপুরের পাতারটেকে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানের বাংলা নাম দেয়া হয়। এর নাম ছিল 'অপারেশন শরতের তুফান'। তবে একই দিন টাঙ্গাইলের কাগমারায় জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানের কোনো নাম রাখা হয়নি।

গত ২৪ ডিসেম্বর দক্ষিণখানের পূর্ব আশকোনায় জঙ্গিবিরোধী অভিযানের নাম দেয়া হয়েছে ‘অপারেশন রিপল- টোয়েন্টিফোর’

গতকাল শুক্রবার ভোররাত থেকে সিলেট নগরীর দক্ষিণ সুরমা থানার শিববাড়ি এলাকার সন্দেহভাজন জঙ্গি আস্তানা ঘিরে রাখে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জঙ্গিদের অবস্থান নিশ্চিত হয়ে গতকাল তাদের আত্মসর্মপণের আহ্বান জানানো হয়। কিন্তু প্রস্তাব প্রত্যাখ্যান করে এক জঙ্গি নারী সেখানে সোয়াট পাঠাতে বলেন। এরপর অভিযান পরিচালনার জন্য গতকাল রাতে ঘটনাস্থলে যায় সেনাবাহিনীর প্যারা কমান্ডো।

ঢাকাটাইমস/২৫মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :