কেন ‘আত্মঘাতীরা’ই কেবল মারা যাচ্ছে, প্রশ্ন ফখরুলের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০১৭, ১৮:২৯ | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৭, ১৪:২২

আত্মঘাতী হামলা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর বক্তব্য নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিভিন্ন এলাকায় ‘আত্মঘাতী’ হামলার ঘটনায় কেবল কথিত হামলাকারী নিহত হয়েছেন-এটাই তার সন্দেহের কারণ।

শনিবার রাজধানীতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কর্মময় জীবনের ওপর আয়োজিত এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনের সময় এই মন্তব্য করেন ফফরুল। প্রদর্শনীর আয়োজন করেন যুবদল।

আজকের প্রদর্শনীতে বিএনপির মহাসচিব ফখরুল বলেন, ‘যে মানুষটি আত্মঘাতী বোমা দিয়ে নিহত হলো সে কি তাকে নিহত করবার জন্যই আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়েছে?

বাংলাদেশে জঙ্গি তৎপরতার শুরু প্রায় আড়াই দশক আগেই। তবে সম্প্রতি সন্দেহভাজন জঙ্গিদের মধ্যে আত্মঘাতী হওয়ার প্রবণতা স্পষ্ট। গত ডিসেম্বরে আশকোনায় একটি সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযানের দিন এক নারী আত্মসমর্পণের ভান করে বেরিয়ে এসে আত্মঘাতী বিস্ফোরণ ঘটান। এতে ওই নারী নিহত হন, আহত হয় তার কোলে থাকা শিশু সন্তান।

গত ১৬ মার্চ চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি সন্দেহভাজন জঙ্গি আস্তানায় যে পাঁচজন নিহত হয়েছেন তাদের মধ্যে চারজনই আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই বাড়ির পাশের আরেকটি বাড়ি থেকে আগের দিন পুলিশ এক দম্পতিকে আটক করে এবং ওই নারীর কোমরে বোমা বাঁধা ছিল। তিনি বিস্ফোরণের চেষ্টার সময় তাকে ধরে ফেলা হয়।

১৭ মার্চ উত্তরার আশকোনায় এক র‌্যাবের নির্মাণাধীন সদরদপ্তরে এক যুবক ঢুকে পড়ে তার গায়ে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। এতে দুই র‌্যাব সদস্য আহত হন, আর ছিন্নভিন্ন হয়ে যায় ওই যুবকের দেহ।

পরদিন খিঁলগাওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে এক যুবক হামলার চেষ্টা করেন। বাহিনীটির গুলিতে ওই যুবক মারা যাওয়ার পর তার দেহ থেকেও বোমা উদ্ধার করা হয়।

সবশেষ গত শুক্রবার রাতে বিমানবন্দর মোড়ে পুলিশের তল্লাশিচৌকি এড়ানোর সময় এক যুবক তার সঙ্গে থাকা বোমার বিস্ফোরণে নিহত হন। পুলিশ এই হামলাকে প্রথম আত্মঘাতী বললেও পরে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন, এটা আত্মঘাতী হামলা ছিল না।

এই তিন জনের মধ্যে দুইজনকে নিজেদের সদস্য দাবি করে অনলাইনে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস।

তবে বিস্ফোরণে কেন কেবল হামলাকারী হিসেবে সন্দেহভাজনের মৃত্যু হচ্ছে সে নিয়ে প্রশ্ন তুলে মির্জা ফখরুল বলছেন, এ নিয়ে জনমনেও প্রশ্ন আছে। তিনি বলেন, ‘বিশ্বাসযোগ্য বক্তব্যগুলো না এলে জনগণের মধ্যে সেই সন্দেহ সৃষ্টি হবেই।’

বিএনপি নেতার দাবি, জঙ্গিবাদ সমস্যাকে জিইয়ে রেখে সরকার এখান থেকে রাজনৈতিক উদ্দেশ্যে হাসিল করতে চায়। তিনি ‘সরকার বিষয়টির সমাধান করতে চায় না বলেইএটাকে জিইয়ে রাখতে চায়।’

এ সময় প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফর নিয়েও কথা বলেন মির্জা ফখরুল। তিনি বলেন, ‘এই সফরে তিস্তার পানি নিষ্পত্তি হওয়ার কোনো রকমের সম্ভাবনা নেই। তাহলে কি জন্য যাচ্ছি আমরা? আমরা কি শুধু তাঁদের সমস্যাগুলোর সমাধান করতে যাচ্ছি?’।

ঢাকাটাইমস/২৫মার্চ/এমআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

গণতন্ত্রের ন্যায়সঙ্গত আন্দোলনে আমরা বিজয়ী হবো: মির্জা ফখরুল

বাসায় মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস: প্রতিমন্ত্রী শফিকুর রহমান

স্বাধীনভাবে কথা বলার সুযোগ নেই: মির্জা আব্বাস

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হচ্ছে

জামায়াত পরাশক্তির ওপর নির্ভর করে না: রফিকুল ইসলাম

একাত্তরে আওয়ামী লীগের কেউ প্রত্যক্ষ যুদ্ধ করেননি: রিজভী

দেশে গণতান্ত্রিক আদর্শ বাস্তবায়নের প্রধান প্রতিবন্ধক বিএনপি: কাদের

বিদেশি প্রভুর ইন্ধনে ভারতবিরোধিতা করছে বিএনপি: শেখ পরশ

‘জিয়াকে দিয়ে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করানো হয়, এটা নিয়ে বড়াই করার কিছু নেই’

এই বিভাগের সব খবর

শিরোনাম :