ব্রাজিলের মাংসে ভিয়েতনাম ও সৌদির নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৭, ১৫:৫৪

ব্রাজিল থেকে গরু ও মুরগির মাংস আমদানি আপাতত স্থগিত করেছে সৌদি আরব ও ভিয়েতনাম। ভিয়েতনাম আনুষ্ঠানিকভাবে ব্রাজিলের ২১টি ও সৌদি চারটি রপ্তানি কোম্পানি থেকে মাংস, গবাদিপশু ও পোলট্রি পণ্য আমদানি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এসব পণ্য রপ্তানি করার সময় অস্বাস্থ্যকর পদার্থ ব্যবহার করা হচ্ছে এমন সন্দেহ থেকে ভিয়েতনাম ও সৌদি নিয়েছে। হ্যানয়ের কৃষি ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয় (এমএআরডি) এ কথা নিশ্চিত করেছে।

শুক্রবার স্থানীয় নহান ডান (পিপল) সংবাদপত্র জানায়, মন্ত্রণালয় ব্রাজিল থেকে এর আগে আমদানি করা বিভিন্ন পণ্য কঠোরভাবে পর্যবেক্ষণ করতে প্রাণী স্বাস্থ্য বিভাগকে নির্দেশ দিয়েছে এবং আমদানি করা পণ্যের মধ্যে ওই ২১ টি কোম্পানির কোন পণ্য পাওয়া গেলে তা জানাতে বলা হয়েছে।

এদিকে প্রাণী বিভাগ ব্রাজিলের সংশ্লিষ্ট সংস্থার কাছে এ সিদ্ধান্তের ব্যাপারে আনুষ্ঠানিক নোটিশ পাঠানোর অনুরোধ জানিয়েছে।

প্রাণী বিভাগ জানায়, ভিয়েতনামে প্রবেশের আগে ব্রাজিলের সকল মাংস পরীক্ষার জন্য বন্দরে আটক রাখা হয়। পরে পরীক্ষা-নিরীক্ষার পর কেবল মান সম্পন্ন মাংস দেশের বাজারে বিক্রির অনুমতি দেয়া হয়।

উল্লেখ্য, ভিয়েতনাম ২০১৭ সালের শুরু থেকে এখন পর্যন্ত ব্রাজিল থেকে প্রায় তিন টন মাংস ও মাংস জাতীয় পণ্য আমদানি করেছে। এদিকে ২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত সৌদি আরব ব্রাজিল থেকে সাত লাখ ৪৪ হাজার মেট্রিক টন মুরগির মাংস আমদানি করে। একই সময়ে গরুর মাংস আমদানি করে ২৮ হাজার ৬৭৬ টন।

ব্রাজিলের মাংস রপ্তানি কর্তৃপক্ষের তথ্য মতে, যৌথভাবে চীন ও হংকংয়ের পরেই সৌদি হচ্ছে দ্বিতীয় বৃহত্তম মাংস আমদানিকারক দেশ।

(ঢাকাটাইমস/২৫মার্চ/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :