শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, সাভার
| আপডেট : ২৬ মার্চ ২০১৭, ১৩:৪০ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ০৮:০২

বাংলাদেশ প্রতিষ্ঠান সংগ্রামে প্রাণ ‍উৎসর্গ করা শহীদদেরকে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৪৭ তম স্বাধীনতা দিবসে সাভারে নির্মিত জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্র ও সরকার প্রধান।

রবিবার সকাল ৬টা ১ মিনিটে স্মৃতিসৌধের বেদীতে প্রথমে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার সদস্যরাও এ সময় উপস্থিত ছিলেন। দুজনই ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে কয়েক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন৷

এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয় এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি দল শহীদদেরকে অভিবাদন জানায়৷

এরপর আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান শেখ হাসিনা। ক্ষমতাসীন দলের শীর্ষ নেতারাও সে সময় উপস্থিত ছিলেন।

এরপর জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমীন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক দক্ষিণের মেয়র সাঈদ খোকন শ্রদ্ধা জানান করেন। পরে বিভিন্ন রাজনৈতিক দল ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা শ্রদ্ধা নিবেদন করে। পরে জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেয়া হয়।

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণ শুরুর হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ২৬ মার্চ প্রথম প্রহরে ওয়্যারলেস বার্তায় স্বাধীনতা ঘোষণা করে দখলদার বাহিনীকে প্রতিরোধের আহ্বান জানান বাঙালির স্বাধীকার আন্দোলনের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর এই দিনটিই স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

ঢাকাটাইমস/২৬মার্চ/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :