যুদ্ধাপরাধী সাকা-ফকার নামে সব ফলক অপসারণ

এস এম ইউসুফ উদ্দিন, রাউজান (চট্টগ্রাম)
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১১:২৪

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি কার্যকর করা বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও তার বাবা ফজলুল কাদের চৌধুরীর নামে চট্টগ্রামের রাউজানে থাকা সব নামফলক অপসারণ অপসারণ করা হয়েছে। প্রশাসনের এই সিদ্ধান্তে সন্তোষ জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

গত শনিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন নির্দেশ দেন, শিক্ষা প্রতিষ্ঠানসহ যত স্থাপনায় এই দুই স্বাধীনতাবিরোধী নেতার নামফলক অপসারণ করতে হবে। তিনি জানান, কিছুদিন আগে সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে স্বাধীনতা যুদ্ধের সময় বিরুদ্ধে অবস্থানকারীদের সরকারি অনুদানভুক্ত সড়ক, শিক্ষা প্রতিষ্ঠান থেকে তাদের নামফলক অপসারণ করার নির্দেশ দেয়া হয়েছে। শনিবার এই আদেশ কার্যকর করা হয়েছে।

নির্বাহী কর্মকর্তার দপ্তরের তথ্য অনুযায়ী উপজেলা সদরে অবস্থিত সুলতানপুর ৩১ শয্যা হাসপাতাল থেকে সালাউদ্দিন কাদের চৌধুরীর নামফলক, ছালামত উল্লাহ উচ্চ বিদ্যালয় থেকে সালাউদ্দিন কাদেরের বাবা ফজলুল কাদের চৌধুরীর নামে থাকা ফলক অপসারণ করা হয়।

একইদিন পূর্ব রাউজানের একটি উচ্চ বিদ্যালয় ও হিঙ্গলা মুছা শাহ এলাকায় আরো একটি প্রতিষ্ঠানসহ মোট চারটি প্রতিষ্ঠান থেকে মুক্তিযুদ্ধের সময় বিরোধীতাকারীদের নামফলক অপসারণ করা হয়।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৫ সালের ২২ মার্চ সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর করা হয়। মুক্তিযুদ্ধ চলাকালে রাউজানের উনসত্তর পাড়া ও বণিকপাড়ায় গণহত্যা, নূতনচন্দ্র সিংহকে হত্যা, শেখ মোজাফফর ও শেখ আলমগীরকে হত্যার ঘটনায় তিনি এই সাজা পেয়েছেন তিনি।

যুদ্ধ চলাকালে চট্টগ্রাম এলাকায় পাকিস্তানি সেনাবাহিনীর পক্ষে অবস্থান নিয়ে ফজলুল কাদের চৌধুরী এবং সালাউদ্দিন কাদের চৌধুরী এলাকায় মানবতাবিরোধী অপরাধে জড়িত হন। হত্যা, লুটতরাজ, অগ্নিসংযোগ, হিন্দুদেরকে জোর করে ধর্মান্তকরণের অভিযোগ উঠে তাদের বিরুদ্ধে। মুক্তিযুদ্ধ শেষ হওয়ার আগে আগে সালাউদ্দিন কাদের চৌধুরী পাকিস্তানে পালিয়ে যান। আর মুক্তিযুদ্ধের পর গ্রেপ্তার হন ফজলুল কাদের চৌধুরী। পরে কারাগারে মারা যান তিনি।

ঢাকাটাইমস/২৬মার্চ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মির্জাপুরে তৈরি পোশাকের দোকানে আগুন, মালামাল পুড়ে ছাই

বাড়ি ফেরার পথে লাশ হলেন বৃদ্ধ সুরুজ আলী

জাজিরায় কৃষকদের দুই দিনব্যাপী কন্দাল ফসল চাষের প্রশিক্ষণ সম্পন্ন

কালকিনিতে পুলিশের তাড়া খেয়ে বৃদ্ধের মৃত্যুর অভিযোগ

বাসর করেই স্বামী পলাতক! শ্বশুরবাড়িতে অবস্থান নববধূর

বগুড়ার তিন উপজেলা নির্বাচনে মনোয়‌নে বৈধতা পে‌লেন ৩৫ জন

মহেশপুর সীমান্তে ৪০টি স্বর্ণের বারসহ দুজন আটক

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারের খোঁজ নিলেন ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন

রায় জালিয়াতি: শিবচরের প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গ্রেপ্তার

কেএনএফ চাইলে সমঝোতার মাধ্যমে স্বাভাবিক অবস্থায় আসতে পারে, বান্দরবানে র‌্যাব ডিজি

এই বিভাগের সব খবর

শিরোনাম :