যোগীর রাজ্যে হচ্ছেটা কি?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১৪:০৮

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী, ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে বেআইনি কসাইখানা বন্ধের কথা থাকলেও, বাস্তবে যন্ত্রচালিত বৈধ কসাইখানাও পড়ছে যোগী সরকারের কোপে। উত্তরপ্রদেশে সব রকম আমিষ খাবারের বিরুদ্ধেই অঘোষিত যুদ্ধে নেমে পড়েছেন যোগী-রাজ্যের প্রশাসন ও গোরক্ষাপন্থী যুবা বাহিনী।

দিল্লির লাগোয়া এলাকায় দেয়ালে সাটানো পোস্টার লেখা আছে, ‘কাছে মাতাজির মন্দির, বন্ধ করো মাংসের দোকান।’

মেরঠের মেয়র হরিকান্ত অহলুওয়ালিয়া জেলাশাসকের কাছে দাবি জানিয়েছেন, বৈধ-অবৈধ প্রশ্ন নয়, মন্দিরের আশপাশে কসাইখানা বন্ধ করতে হবে। লখনউয়ে পুলিশ দোকান থেকে মুরগি তুলে নিয়ে গিয়েছে ব্যবসা ও পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র না থাকার অভিযোগে। কোপ পড়ছে ডিমেও!

পরিস্থিতি এমনই যে, অর্নিদিষ্ট কালের জন্য ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছে ‘লখনউ মুর্গা মান্ডি সমিতি’ ও ‘লখনউ মুর্গা বকরা ব্যাপার কল্যাণ সমিতি’। এমনকি মাছ ব্যবসায়ীরাও ধর্মঘটে সামিল হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ফলে লখনউ থেকে দিল্লির লাগোয়া নয়ডা— নিরামিষই ভরসা এখন মানুষের। মেরঠের প্রাক্তন মেয়র তথা মাংস ব্যবসায়ী শাহিদ আখলাক জানান, রাজ্য প্রশাসন সব কসাইখানা বন্ধ করে দিয়েছে। যাদের বৈধ কাগজ রয়েছে, তাদেরও।

তিনি মনে করেন, ‘মাংস ব্যবসায়ীদের সঙ্গে যা চলছে, সেটা বেআইনি ও অযৌক্তিক। তাই সবাই মিলে ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছি। প্রশাসন সমস্যার সমাধান না করা পর্যন্ত এই ধর্মঘট চলবে।’

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর শনিবার যোগী আদিত্যনাথ প্রথম বক্তৃতা দেন গোরক্ষপুরে। এখানে পাঁচবারের সাংসদ ছিলেন তিনি। নিজের সরকারের পক্ষে যোগীর আশ্বাস, ‘জাতি, ধর্ম, মতাদর্শ, লিঙ্গ কোনো ক্ষেত্রেই কারও প্রতি বৈষম্য করা হবে না। উন্নয়ন হবে, কিন্তু তোষণ হবে না। বৈধ কসাইখানা বন্ধ করবে না সরকার।

আদিত্যনাথ আসলে সেদিন বুঝিয়ে দিলেন, একই সঙ্গে তিনি যোগী, প্রশাসকও। যোগী হিসেবে কৈলাস মানস সরোবরের তীর্থযাত্রীদের জন্য মাথাপিছু এক লাখ রুপি অনুদান ঘোষণা করলেন।

একই সঙ্গে নিজেকে আদর্শ প্রশাসক হিসেবে তুলে ধরতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, ‘জাতপাত, ধর্ম, মতাদর্শ, লিঙ্গ নিয়ে আমাদের সরকার কোনও ভেদাভেদ করবে না। প্রশাসনের চোখে সবাই সমান।’সেই সভায় অবশ্য বেশ কয়েক বার সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আবেদন জানাতে দেখা গিয়েছে যোগী আদিত্যনাথকে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :