‘বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ শির উঁচু করে দাঁড়িয়েছে’

কুবি প্রতিনিধি
ঢাকাটাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০১৭, ২২:২৬ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১৫:৪৩

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ভৌগলিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি একটি জাতির জন্য অপরিহার্য। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ ২৩ বছরের সংগ্রামের মধ্য দিয়ে একাত্তরে আমরা ভৌগলিক স্বাধীনতা পেয়েছি, কিন্তু দ্বিতীয়টি অর্জনের পথ রুদ্ধ করা হয় তাঁকে হত্যার মধ্যদিয়ে। দীর্ঘ পথপরিক্রমার পর তাঁরই উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে  ক্ষুধা-দারিদ্রের দেশের বৃত্ত ভেঙে বাংলাদেশ আজ বিশ্ব অর্থনীতিতে ৩২তম দেশের মর্যাদায় শির উঁচু করে দাঁড়িয়েছে।

রবিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘২০২১ সালের বাংলাদেশ হবে মধ্যম আয়ের, ২০৩০ সালের বাংলাদেশ হবে দারিদ্র্যমুক্ত এবং জ্ঞানভিত্তিক অর্থনীতির বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় ২০৪০ সালের বাংলাদেশ বিশ্বের ২০তম উন্নত দেশের কাতারে শামিল হবে।’

পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতি সারাবিশ্বে সমাদৃত হয়েছে। দেশের সব মানুষ এর সুফল ভোগ করছেন। উন্নয়নের এই ধারাকে ব্যাহত করার জন্য নানা অশুভ শক্তি একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছে।’

মুস্তফা কামাল বলেন, ‘দেশের সব শ্রেণি ও পেশার মানুষকে উন্নয়নবিরোধী এই সব অপশক্তিকে প্রতিহত করতে হবে।’

মন্ত্রী আগামী প্রজন্মের জন্য একটি উন্নত সুন্দর বাংলাদেশ বিনির্মাণের সহায়তার জন্য সবাইকে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান।

পরে মন্ত্রী কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার চেলতলী উচ্চবিদ্যালয় আয়োজিত শিশু-কিশোর ও নারী সমাবেশে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন।

(ঢাকাটাইমস/২৬মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত