সারাদেশে স্বাধীনতা দিবস উদযাপন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৬ মার্চ ২০১৭, ১৬:০৬ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১৫:৫৮

রাজধানী ঢাকাসহ সারা দেশে যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। স্বাধীনতার ৪৬তম বার্ষিকীতে পুরো জাতি শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করে মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের। ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে।

প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল: বরিশালে নানা আয়োজনে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। রবিবার সূর্যোদয়ের আগে ৫টা ৫৭ মিনিটে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। শুরুতেই মুক্তিযোদ্ধা সংসদ, সেক্টরস্ কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ ৭১ পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

এরপর পর্যায়ক্রমে বিভাগীয় কমিশনার, বরিশাল রেঞ্জের ডিআইজি, নগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, পুলিশ সুপারসহ প্রশাসনের কর্তা ব্যক্তিদের সাথে ব্রজমোহন কলেজ অধ্যক্ষ ও একাধিক শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। সকাল ৮টায় জেলা (উত্তর) বিএনপির সভাপতি মেজবাউদ্দিন ফরহাদের নেতৃত্বে জেলা বিএনপি, শেখ মো. টিপু সুলতান এমপির নেতৃত্বে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুচের নেতৃত্বে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল পুষ্পস্তবক অর্পণ করেন।

এছাড়াও দিনভর কর্মসূচির মধ্যে প্রতিযোগিতামূলক চিত্রাঙ্কন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয় জেলা প্রশাসন, শিশু একাডেমি আর রাজনৈতিক দলের পক্ষ থেকে।

চাঁপাইনবাবগঞ্জ: সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে তপোধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। পরে জেলা কালেক্টরেট প্রাঙ্গণে শহীদ মুক্তিযোদ্ধাদের নামফলক সম্বলিত স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসানসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন। পরে বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভে বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন।

দুপুরে সকল মসজিদে অনুষ্ঠিত হয় বিশেষ দোয়া ও মন্দির এবং গীর্জায় বিশেষ প্রার্থনা। এছাড়া দুপুরে হাসপাতাল, জেলখানা, শিশু পরিবার এতিম খানায় পরিবেশন করা হয় উন্নতমানের খাবার । বিকাল ৪টায় জেলা স্টেডিয়ামে সৌখিন ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

ফরিদপুর: ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন করা হয়েছে। সকাল সাতটায় জেলা শহরের গোয়ালচামট এলাকায় স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের শ্রদ্ধা জানানো হয়।

প্রথমে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিশদ, জেলা আওয়ামী লীগ, ফরিদপুর প্রেসক্লাবসহ পর্যায়ক্রমে বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এসময় ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান মো. লোকমান হোসেন মৃধা, পুলিশ সুপার সুবাস চন্দ্র সাহা, ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহমেশাম হোসেন বাবর, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন, কোতয়ালী আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জআক মোল্লা, সাধারণ সম্পাদক মো. শামসুল আলম, শহর আওয়ামীলীগের সভাপতি নাজমুল ইসলাম খন্দকার লেভী, ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহাবুবুল ইসলাম পিকুল উপস্থিত ছিলেন। এছাড়াও জেলা বিএনপি, জাতীয় পার্টি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দল শহীদদের স্মরণে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে ।

ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের ফুলবাড়ীতে রবিবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে ভোর ৫টা ৫৭মিনিটে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। এরপর ফুলবাড়ী পৌরসভাসহ বিভিন্ন সংগঠন ফুল দেয়।

এরপর ফুলবাড়ী সরকারি কলেজ মাঠের প্যারেড গ্রাউন্ডে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রদর্শনী করে।

মাধবপুর (হবিগঞ্জ): হবিগঞ্জে মাধবপুরে নানা আয়োজনে মহান স্বাধীনতা ও বিজয় দিবস পালন করা হয়েছে। সকালে উপজেলা প্রশানের উদ্যোগে র‌্যালি শেষে শহীদ বেদীতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করে। পরে কুচকাওয়াজ শেষে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের শরীরচর্চা প্রদর্শনী হয়।

নন্দীগ্রাম (বগুড়া): বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বগুড়ার নন্দীগ্রামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। রবিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুরু হয়। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, নন্দীগ্রাম প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামজিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠান পুস্পার্ঘ্য অর্পণ করে।

পার্বতীপুর (দিনাজপুর): দিনাজপুরের পার্বতীপুরে স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা প্রসাশনের আয়োজনে পৌর স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার তরফদার মাহমুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান এমপি।

রাজবাড়ী: রাজবাড়ীতে সরকারি ও বিভিন্ন রাজনৈতিক দল এবং সামজিক সংস্থার নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়। এ উপলক্ষে রাজবাড়ী শহীদ খুশী রেলওয়ে মাঠে স্কুল-কলেজের স্কাউট দল ও পুলিশ-আনছার বাহিনীর উদ্যোগে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রর্দশন করা হয়। এসময় রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী, জেলা প্রশাসক জিনাত আরা ও পুলিশ সুপার সালমা বেগম পিপিএম উপস্থিত ছিলেন।

রাজশাহী: জাতির সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য রবিবার ভোর থেকেই রাজশাহীর শহীদ মিনারগুলোতে নেমেছে মানুষের ঢল। সূর্যোদয়ের পর রাজশাহী পুলিশ লাইনে তোপধ্বনির মাধ্যমে স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা।

দিবসটি উপলক্ষে রাজশাহীর সব সরকারি হাসপাতাল, শিশু সদন, এতিমখানা ও কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। এছাড়া আওয়ামী লীগের উদ্যোগে রাজশাহী নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে মাইকে দেশ্বাত্ববোধক গান পরিবেশিত হয়।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। রবিবার সকালে তোপধ্বনি এবং শহীদ বেদীতে ফুল দিয়ে দিবসটির সূচনা হয়। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের এক সংবর্ধনার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সাংসদ মো. আব্দুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন সহকারি পুলিশ সুপার মো. সোহেল পারভেজ, কমলনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আকুল চন্দ্র বিশ্বাস ও মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সফিক উদ্দিন।

নারায়ণগঞ্জ: অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার লক্ষে মহান স্বাধীনতা দিবসে নারায়ণগঞ্জে জাতীয় পতাকা র‌্যালি করেছে খেলাঘর আসর। জেলার বিভিন্ন শাখা আসরের শিশু কিশোর ও মুক্তিযোদ্ধের সংগঠক, বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক জোট, উদীচীসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। র‌্যালিটি নগরীরর চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নগর ভবনের সামনে গিয়ে শেষ হয়।

এর আগে সকালে চাষাঢ়া বিজয়স্তবে জেলা প্রশাসন , পুলিশ প্রশাসন, সিটি কর্পোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ সহ রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি, কমিউনিস্ট পার্টি, জাসদ , বাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, উদীচী, খেলাঘর আসরসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠন শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করে বিশ্ববিদ্যালয় জাতীয় দিবস উদযাপন কমিটি।

রবিবার সকাল ৭ টার দিকে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খানসহ সামাজিক সাংস্কৃতিক, রাজনৈতিক ও শিক্ষক-শিক্ষার্থীদের সংগঠন পুষ্পাঞ্জলি অর্পণ করে। এরপর জাতীয় পতাকা উত্তোলন এবং বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শনী হয়। দুপুরে শহীদদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদ ও উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলরের বাসভবন এবং আবাসিক হলগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল পৌনে ৯টায় ক্যাম্পাসস্থ মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘দুর্বার বাংলা’ এর পাদদেশে পরিবেশিত হয় গণসঙ্গীত। এরপর শিক্ষক সমিতি, পরিচালক (ছাত্র-কল্যাণ), অফিসার্স অ্যাসোসিয়েশন, বিভিন্ন হলের প্রভোস্ট ও ছাত্র-ছাত্রীরা, বাংলাদেশ ছাত্রলীগ, কর্মচারী সমিতি (৩য় শ্রেণি), কর্মচারী সমিতি (৪র্থ শ্রেণি), মাস্টাররোল কর্মচারী সমিতি, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল ও উম্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ১০টায় অডিটরিয়ামে অনুষ্ঠিত শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

রোকেয়া বিশ্ববিদ্যালয়: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর নেতৃত্বে ক্যাম্পাসে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসের স্বাধীনতা স্মারকের পাদদেশে এসে শেষ হয়।

বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

(ঢাকাটাইমস/২৬মার্চ/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :