চাঁপাইনবাবগঞ্জে কর্মসৃজন প্রকল্পে কাজ ছাড়াই বিল!

চাঁপাইনবাবগঞ্জ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৭, ০৮:০৬

চাঁপাইনবাবগঞ্জে অতিদরিদ্রদের জন্য সরকারের ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় বাসিন্দারা অভিযোগ করছেন, মাটি ফেলে রাস্তার খানা-খন্দ ভরাটের কথা থাকলেও সদর উপজেলার ১০ নম্বর শাজাহানপুর ইউনিয়নের কোথাও কোনো কাজ হয়নি। কিন্তু বিল করে আত্মসাৎ করা হচ্ছে দরিদ্রদের টাকা।

অভিযোগ থেকে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জের কোনো কোনো ইউনিয়নে কিছু কাজ হলেও চরাঞ্চলের শাজাহানপুর ইউনিয়নের পাঁচটি প্রকল্পের কাজ হয়নি। এসব প্রকল্পে গত ১১ ফেব্রুয়ারি কাজ শুরু হয়ে আগামী ৫ এপ্রিল শেস হওয়ার কথা। প্রতিটি প্রকল্প এলাকায় ৩০ জন শ্রমিককে ২০০ টাকা করে প্রতিদিনের মুজুরি হিসেবে দেয়ার কথা। এলাকা ঘুরে দেখা গেছে, কোথাও কোনো কাজ হয়নি।

সুজনপাড়ার আব্দুর রহমান জানান, ‘সুজনপাড়া-হরিশপুর-জয়নালপুর পর্যন্ত রাস্তার কাজের কথা শুনেছি, কিন্তু রাস্তায় এক কোঁদাল মাটিও পড়েনি।’

এ ব্যাপারে এলাকাবাসীর পক্ষে মো. তাহির উদ্দিন নামের এক ব্যক্তি জেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন।

মুন্সিপাড়ার দুরুল হোদা জানান, অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের নীতিমালা অনুযায়ী প্রকল্পের তথ্যসংবলিত সাইনবোর্ড দর্শনীয় স্থানে সর্বসাধারণের জন্য টাঙ্গানোর কথা। কিন্তু প্রকল্প এলাকায় তা নেই। রাস্তায় কোনো শ্রমিককে কাজ করতেও তারা দেখেননি।

অভিযোগ রয়েছে, কাজ না করেই ইতিমধ্যে এ ইউনিয়নের পাঁচটি প্রকল্পের ২০ দিনের কাজের ভুয়া বিল ভাউচার ও মাস্টার রোল তৈরি করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে দাখিল করা হয়েছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করে শাজাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, এলাকাবাসীর অভিযোগ সম্পূর্ণ মিথ্যে ও ভিত্তিহীন। এ ব্যাপারে জানতে চাইলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কথা বলতে রাজি হননি। আর অনিয়মের অভিযোগের সত্যতা পেলে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মৌদুদ আলম খাঁ।

(ঢাকাটাইমস/২৭মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :