বিশ্বের দ্রুততম গাড়ি দুবাইতে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ মার্চ ২০১৭, ১৫:১০ | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৭, ১৫:০৯

বিশ্বের দ্রুতগতির গাড়ির দেখা মিললো দুবাইতে। এই গাড়ি পুলিশের টহলের কাছে ব্যবহৃত হবে। দ্রুততম এই গাড়ির গতি ৪০৭ কিলোমিটার।

সম্প্রতি গাড়িটি বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে তালিকায় লিপিবদ্ধ হয়েছে। সাড়ে ১৫ কোটি টাকার এই গাড়িটি বুগাতি ভেরনের টপ স্পিড ঘণ্টায় ৪০৭ কিলোমিটার।

দুবাই পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছেন, পুলিশের টহলদারি বাহিনীর জন্য গত বছর এটি কেনা হয়েছিল। তবে শুধুমাত্র টহলদারির জন্যই নয়, এই লাক্সারি সুপারকার কাজে লাগানো হচ্ছে একটু অন্য ভাবেও। পর্যটক টানতেও খুবই কাজে আসছে বুগাতি ভেরন। কী ভাবে? দুবাই পুলিশের লেফ্টেন্যান্ট সাইফ সুলতান রশিদ আল শামসি জানিয়েছেন, মূলত বুর্জ খালিফার মতো জনপ্রিয় পর্যটনস্থলগুলিতে এটি রেখে দেওয়া হচ্ছে। আর দুবাইতে বেড়াতে এসে গাড়িপাগল বহু পর্যটকই তা এক বার করে দেখে যাচ্ছেন। হবে না-ই বা কেন? ঘণ্টায় শূন্য থেকে ৯৭ কিলোমিটার গতি তুলতে এর সময় লাগে মাত্র আড়াই সেকেন্ড। সঙ্গে যোগ করুন এর ১৬ সিলিন্ডারের এক হাজার হর্সপাওয়ার ইঞ্জিন।

দুবাইয়ের টহলদারি বাহিনীর রয়েছে ‘সুপার ফ্লিট’। তাতে শুধু বুগাতি ভেরনই নয়, রয়েছে ম্যাকলারেন এমপি৪-১২সি, ল্যামবরগিনি অ্যাভেনটেডর থেকে শুরু করে বেন্টলে কন্টিনেন্টাল জিটি বা বিএমডব্লিউ এম৬-এর মতো দ্রুতগতির একাধিক গাড়ি।

রশিদ আল শামসি বলেন, ‘মজার কথা হল কী জানেন, অনেক পর্যটকই পুলিশের জরুরি নম্বরের ফোন করে এই সব গাড়ির কথা জানতে চাইছেন। অনেকে আবার জানতে চাইছেন, গাড়ির সঙ্গে সেলফি তোলার জন্য কোথায় যেতে হবে?’

(ঢাকাটাইমস/২৭মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত