ধামরাইয়ের ‘বীজওয়ালা রবিন’

নবীন চৌধুরী, ধামরাই (ঢাকা) থেকে
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৭, ১৭:৪৭

‘আসেন উন্নত জাতের সবজি বীজ নিয়ে যান, আর বাজার থেকে সবজি কিনে খেতে হবে না, বাড়ির আশপাশে এ বীজ রোপন করে সারা বছর টাটকা সবজি খান’- এভাবেই ভ্যানে করে গত ২৫ বছর ধরে ধামরাইয়ের কালামপুর, কাওয়ালিপাড়া, ধানতারা, বালিয়াসহ বিভিন্ন হাট-বাজার, গ্রাম, মহল্লায় হ্যান্ড মাইক দিয়ে আওয়াজ করে বিভিন্ন জাতের সবজি বীজ বিক্রি করে আসছেন রবিন। তিনি ধামরাইয়ের সীমান্তবর্তী সাটুরিয়ার কাউন্নারা গ্রামের তমিজ উদ্দিনের ছেলে। এখন এলাকাবাসীর কাছে তিনি ‘বীজওয়ালা রবিন’ নামেই পরিচিত।

বর্তমানে রবিনের বয়স ৪৫। যুবক বয়স থেকেই তিনি এ পেশা বেছে নেন। প্রতিদিন ভ্যানে রাখা দেড় মণ ওজনের একটি মিষ্টি কুমড়া দেখিয়ে বলেন, তার বীজ রোপন করলে এরকম এক একটি মিষ্টি কুমড়া এক থেকে দেড় মণ ওজন হয়।

শুধু মিষ্টি কুমড়াই নয়, আশাসিড, ডায়মন্ড, হীরাসহ বিভিন্ন জাতের চাল কুমড়া, ধুন্দল, করল্লা, বেনডি, শসা, বেগুন, লাউ, পুটল, লালশাক, পুইশাক, টমেটো, পেঁপে বীজও বিক্রি করেন তিনি।

রবিন জানান, প্রতিদিন তার পাঁচশ থেকে এক হাজার টাকা পর্যন্ত লাভ হয়। বর্তমানে তার সংসারে স্ত্রী ও তিন ছেলে-মেয়ে নিয়ে ভালোই আছেন। তারা তিনজনই প্লে, দ্বিতীয় ও দশম শ্রেণিতে লেখাপড়া করছে।

ভ্রাম্যমাণ বীজ বিক্রেতা রবিন ঢাকাটাইমসকে বলেন, ‘দারিদ্র্যের কারণে নিজে লেখাপড়া করতে পারিনি। তাই মনের ইচ্ছা তিন ছেলে-মেয়েকে ভালোভাবে লেখাপড়া করানো। তারা লেখাপড়া করে ভালো চাকরি পাবে সেটাই আমার আশা।’

(ঢাকাটাইমস/২৭মার্চ/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :