খালেদা জিয়ার দুর্নীতি মামলার নথি দায়রা আদালতে

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ মার্চ ২০১৭, ২০:৪২ | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৭, ২০:৪০
ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার নথি হাইকোর্টের নির্দেশ অনুযায়ী বিশেষ জজ আদালত থেকে মহানগর দায়রা জজ আদালতে পাঠানো হয়েছে।

সোমবার ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালত থেকে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতের নেজারত শাখায় মামলাটির নথিটি পৌঁছে দেয়া হয়।

জানা গেছে, মামলাটিতে আগামী ৩০ মার্চ খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানির দিন ধার্য আছে। বিচারক মো. কামরুল হোসেন মোল্লা ওইদিন বকশি বাজারস্থ আলিয়া মাদ্রাসা মাঠে আত্মপক্ষ শুনানি গ্রহণ করবেন।

মামলাটিতে ঢাকার ৩ নম্বর বিশেষ জজ বাসুদেব রায় ২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে চার্জগঠন করেন। এরপর থেকেই ওই বিচারকের প্রতি অনাস্থা জানান খালেদা জিয়ার আইনজীবীরা। ওই অনাস্থার মধ্যেই মামলাটিতে বাদীর আংশিক সাক্ষ্যগ্রহণ করেন ওই বিচারক।

২০১৪ সালের ১৮ ডিসেম্বর বাসুদেবকে বদলি করে বিচারক আবু আহমেদ জমাদারকে এই আদালতে নিয়োগ দেয়া হয়। তিনি মামলাটিতে সাক্ষ্যগ্রহণ শেষ করে আত্মপক্ষ শুনানির পর্যায়ে এনেছিলেন। কিন্তু মামলাটির পুনঃতদন্তের আবেদন নামঞ্জুর করায় গত ২ ফেব্রুয়ারি বিচারকের প্রতি অনাস্থা প্রদান করেন খালেদা জিয়া। এরপর গত ৮ মার্চ খালেদা জিয়া অনাস্থার আবেদন গত ৮ মার্চ হাইকোর্ট মঞ্জুর করে। একই সঙ্গে ঢাকা মহানগর দায়রা জজকে বিচারের দায়িত্ব দিয়ে মামলাটি ৬০ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি করা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

ঢাকাটাইমস/২৭মার্চ/আরজে/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :