মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ

জিজ্ঞাসাবাদ করা হবে ট্রাম্প জামাতা কুশনারকে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ০৯:১২

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের দলের সঙ্গে রুশ যোগসূত্রে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে পারেন হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার। মার্কিন তদন্ত দলের বরাত দিয়ে এ খবর জানায় বিবিসি। উল্লেখ্য, কুশনার ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কার স্বামী।

হোয়াইট হাউজের এক সূত্রে জানা যায়, সিনেট ইন্টিলিজেন্স কমিটির সঙ্গে স্বেচ্ছায় কথা বলতে রাজি হয়েছেন কুশনার। নিউ ইয়ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে দুইবার বৈঠকে বসেছিলেন কুশনার। সেই বৈঠক প্রসঙ্গে সিনেট কমিটি তার কাছে জানতে চাইবে।

গত বছর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া অবৈধভাবে হস্তক্ষেপ করে বলে অভিযোগ রয়েছে। মার্কিন তদন্তকারী দল আশঙ্কা করছে, হিলারি ক্লিনটনকে হারিয়ে ট্রাম্পকে নির্বাচনে জেতাতে রাশিয়া অবৈধভাবে হস্তক্ষেপ করে।

যদিও শুরু থেকেই রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে আসছে। অপরদিকে ট্রাম্প এই অভিযোগকে ‘ভুয়া খবর’ বলে আখ্যা দিয়েছেন।

মার্কিন কংগ্রেস দুই দফায় এই অভিযোগের তদন্ত করবে, অপরদিকে এফবিআই-ও পৃথকভাবে মার্কিন নির্বাচনে মস্কোর ভূমিকা তদন্ত করবে।

৩৫ বছর বয়স্ক কুশনার নির্বাচনী প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ এবং বৈদেশিক নীতি সংক্রান্ত বিষয়গুলো দেখেন।

২০০৯ সালে ইভাঙ্কাকে বিয়ে করার পর থেকেই ব্যবসা ও রাজনীতিতে শ্বশুরকে ছায়ার মত সঙ্গ দেন কুশনার। তার ‘রাজনৈতিক প্রজ্ঞা’র ওপর ট্রাম্পের অগাধ আস্থা।   

(ঢাকাটাইমস/২৮মার্চ/জেএস)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত