বিচারকদের চাকরি বিধিমালার গেজেটে আরও এক সপ্তাহ সময়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১০:০৮ | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ১০:০৪

নিম্ন আদালতের বিচারকদের চাকরি ও শৃঙ্খলা বিধিমালার গেজেট জারি করতে সরকারকে আরও এক সপ্তাহ সময় দিয়েছেন আপিল বিভাগ। গেজেট প্রকাশে রাষ্ট্রপক্ষে আরও চার সপ্তাহ সময় আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ছয় সদস্যের আপিল বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৪ মার্চ গেজেট প্রকাশে দুই সপ্তাহের সময় দেন আপিল বিভাগ। বিষয়টি নিয়ে গেজেট প্রকাশে কয়েক দফা সময় নিচ্ছে সরকার। এ নিয়ে আপিল বিভাগ অনেকবার ক্ষোভও প্রকাশ করেছে। আজকের শুনানিতেও ক্ষোভ প্রকাশ করে আপিল বিভাগ। আপিল বিভাগ অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্যে করে বলেন, ‘এটা তো প্রেসিডেন্সিয়াল গভর্নমেন্ট না। সংসদীয় ব্যবস্থায় আপনি বারবার কেন রাষ্ট্রপতিকে টেনে আনছেন? আপনারা বিচার বিভাগ নিয়ে এটা কী করছেন? এরপর গেজেট প্রকাশ করতে সরকারকে আরও এক সপ্তাহ সময় দেন।

গত ১২ ফেব্রুয়ারি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, সুপ্রিমকোর্ট ও আইন মন্ত্রণালয়ের আলোচনার পরিপ্রেক্ষিতে বিধিমালার কিছু সংশোধন করে তা পুনঃবিবেচনার জন্য রাষ্টপতির কাছে পাঠানো হয়েছে। আমরা আদালতের কাছে দুই সপ্তাহ সময় চেয়েছি। আশা করি এই সময়ের মধ্যে গেজেট হবে। গেজেট হলে অচলাবস্থার অবসান হবে।

তবে ওই দুই সপ্তাহ চলে যাওয়ার পর আবারও সময় প্রার্থনা করে রাষ্ট্রপক্ষ। গত ২৭ ফেব্রুয়ারি সরকারকে আরও দুই সপ্তাহ সময় দিয়ে শুনানির জন্য ১৪ মার্চ সময় দেন। এরপর গত ১৪ মার্চ শুনানির দিন আবারও সময় আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই দিন ২৮ মার্চ পর্যন্ত সময় দেয় আপিল বিভাগ। আজকের শুনানিতে আবারও সময় প্রার্থনা করে রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রে এই প্রধান আইন কর্মকর্তা সাংবাদিকদের বলেছিলেন, রুলস প্রণয়ন করবেন রাষ্ট্রপতি। মন্ত্রণালয় থেকে আমাকে জানানো হয়েছে এখন আর কোনো সমস্যা নেই। বিধিমালা জারি করা হবে। রুলস না থাকলে বিশৃঙ্খলার বিষয়টি থেকে যায়। আইন মন্ত্রণালয় ও বিচার বিভাগের এমন সম্পর্ক থাকা উচিত যাতে অচলাবস্থার সৃষ্টি হয়।

অধঃস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে বার সময় নিচ্ছে সরকার। গেজেট প্রকাশ না করায় ইতিমধ্যে আইন মন্ত্রণালয়য়ের দুই সচিবকে তবল করে আপিল বিভাগ। এছাড়া রাষ্ট্রপতি একটি পরিপত্র জারির মধ্যে শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশের প্রয়োজন নেই উল্লেখ করে পরিপত্র জারি করলে আপিল বিভাগ বলেন, রাষ্ট্রপতিকে ভুল বুঝানো হয়েছে। এ সংক্রান্ত গেজেট প্রকাশ করতে হবেই বলেই আদেশ দেন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।

আদালত সূত্র জানায়, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। আপিল বিভাগের নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাসংক্রান্ত বিধি প্রস্তুত করে সুপ্রিমকোর্টে পাঠায়।

গত বছরের ২৮ আগস্ট এই মামলার শুনানিতে আপিল বিভাগ জানান, শৃঙ্খলা বিধিমালাসংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ। যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এরপরই সুপ্রিম কোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠায়। একইসঙ্গে ওই বছরের ৬ নভেম্বরের মধ্যে তা প্রণয়ন করে প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেয়।

বিচার বিভাগের স্বাধীনতার নয় বছরপূর্তি উপলক্ষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গত বছরের ৩১ অক্টোবর এক বাণীতে বিচার বিভাগে দ্বৈত শাসন চলছে বলে উল্লেখ করেছেন। বাণীতে তিনি বলেন, সংবিধানের ১০৯ অনুচ্ছেদে অধঃস্তন সকল আদালত ও ট্রাইব্যুনালের ওপর হাইকোর্টের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ থাকবে বলা হয়েছে। কিন্তু ১১৬ অনুচ্ছেদে যে বিধান দেয়া হয়েছে তা বিচার বিভাগরে ধীরগতির অন্যতম কারণ। এই অনুচ্ছেদ অনুসারে অধঃস্তন আদালতের বিচারকদের পদোন্নতি, বদলি এবং শৃঙ্খলামূলক কার্যক্রম সুপ্রিম কোর্টের পক্ষে এককভাবে গ্রহণ করা সম্ভব হচ্ছে না। দ্বৈত শাসনের ফলে বহু জেলায় শূন্য পদে সময়মত বিচারক নিয়োগ প্রদান করা সম্ভব হচ্ছে না। এতে বিচার কাজে বিঘ্ন ঘটে এবং বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি বেড়ে যায়। ১১৬ অনুচ্ছেদ পুনঃপ্রতিষ্ঠার জন্য তিনি বাণীতে উল্লেখ করেন।

(ঢাকাটাইস/২৮মার্চ/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :