চোখের সমস্যা: আজও আদালতে যাননি খালেদা

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১২:৩৫ | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ১১:৪২

হত্যা ও রাষ্ট্রদ্রোহসহ ১১ মামলায় হাজিরার কথা থাকলেও আজও আদালতে যাননি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি চোখের সমস্যায় ভুগছেন জানিয়েছে তার আইনজীবীরা সময়ের আবেদন করেন। পরে আদালত আগামী ১০ এপ্রিল পর্যন্ত সময় আবেদন মঞ্জুর করে।

মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা খালেদা জিয়ার আদালতে হাজিরার নতুন এ তারিখ ঠিক করেন।

এর আগে মঙ্গলবার সবগুলো মামলায় খালেদা জিয়ার পক্ষে সময় আবেদন করে মাসুদ আহমেদ তালুকদার ও খোরশেদ আলম বলেন, তিনি (খালেদা জিয়া) আদালতে আসার জন্য সব সময়ই প্রস্তুত। কিন্তু হঠাৎ তিনি চোখের সমস্যায় আক্রান্ত হওয়ায় বাসা হতে বের হতে পারছেন না। বাইরে বের হলে সমস্যা আরও বেড়ে যেতে পারে। তাই সুস্থ হলেই তিনি আদালতে উপস্থিত হবেন। তাই তার উপস্থিতির জন্য কমপক্ষে এক মাসের সময় প্রয়োজন।

আইনজীবীরা আরও বলেন, এছাড়া সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলাগুলো চলতে পারে না ওই কারণে হাইকোর্টে ফৌজদারি কার্যবিধির ৫৬১(এ)ধারায় গত ২৭ মার্চ আবেদন দাখিল করা হয়েছে। যা শুনানির অপেক্ষায় আছে। তাই চার্জ শুনানির জন্যও সময় আবেদন মঞ্জুর করা আবশ্যক।

ওই সময় বিচারক বলেন, গত তারিখে আপনাদের কথা মতো সর্বশেষ বারের মতো সময় দিলাম। তাকে আদালতে হাজির করবেন। আপনারা একই কথা বলে বারবার সময় নিয়ে যাচ্ছেন।

এ সময় ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, হাইকোর্টে আবেদন করেছেন এর জন্য তো তার (খালেদা জিয়া) হাজিরা বন্ধ থাকতে পারে না। আইন তো সবার জন্য সমান। শুনানি শেষে বিচারক আগামী ১০ এপ্রিল পর্যন্ত সময় মঞ্জুর করেন।

হত্যাসহ ১১টি মামলার মধ্যে মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যে করার অভিযোগে ২০১৬ সালের ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের করা হয়। ওই বছর ৫ এপ্রিল খালেদা জিয়া এই মামলাটিসহ ছয়টি মামলায় আদালতে হাজির হয়ে জামিন গ্রহণ করেন।

হত্যা ও নাশকতার ১০ মামলার মধ্যে দারুস সালাম থানা আটটি ও যাত্রাবাড়ী থানার হত্যা ও বিস্ফোরক আইনে একই ঘটনার দুটি মামলা।

যাত্রাবাড়ী থানার নাশকতার দুই মামলায় ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গৌরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা হামলায় ২৯ যাত্রী দগ্ধ হন। পরে নূর আলম (৬০) নামের এক দগ্ধ যাত্রী মারা যায়। ২০১৫ সালের ৩০ এপ্রিল খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল হয়। ওই মামলায় উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন- এম কে আনোয়ার, রুহুল কবির রিজভী, হাবিব-উন-নবী খান সোহেল, আমানউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ প্রমুখ।

অপরদিকে ২০১৫ সালের দারুস সালাম থানা এলাকায় নাশতার অভিযোগে আটটি মামলা দায়ের করা হয়। পরে ওই মামলাগুলোয় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে চার্জশিট দেয়া হয়।

(ঢাকাটাইমস/২৮মার্চ/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

গণতন্ত্রের ন্যায়সঙ্গত আন্দোলনে আমরা বিজয়ী হবো: মির্জা ফখরুল

বাসায় মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস: প্রতিমন্ত্রী শফিকুর রহমান

স্বাধীনভাবে কথা বলার সুযোগ নেই: মির্জা আব্বাস

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হচ্ছে

জামায়াত পরাশক্তির ওপর নির্ভর করে না: রফিকুল ইসলাম

একাত্তরে আওয়ামী লীগের কেউ প্রত্যক্ষ যুদ্ধ করেননি: রিজভী

দেশে গণতান্ত্রিক আদর্শ বাস্তবায়নের প্রধান প্রতিবন্ধক বিএনপি: কাদের

বিদেশি প্রভুর ইন্ধনে ভারতবিরোধিতা করছে বিএনপি: শেখ পরশ

‘জিয়াকে দিয়ে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করানো হয়, এটা নিয়ে বড়াই করার কিছু নেই’

এই বিভাগের সব খবর

শিরোনাম :