কুমিল্লার ভোট গোপনে পর্যবেক্ষণ করবে ইসি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ১৪:১১
ফাইল ছবি

নির্বাচন কমিশন (ইসি) কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ করবে। এসব পর্যবেক্ষক প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের তৎপরতা গোপনে পর্যবেক্ষণ করবেন।

নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও সর্বজন গ্রহণযোগ্য করতে কমিশন এই ব্যবস্থা করছে বলে কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানিয়েছেন। খবর বাসসের।

ইসি সচিব বলেন, কুমিল্লা সিটি করপোরেশনে যে ২৭টি ওয়ার্ড রয়েছে প্রত্যেকটির জন্য একজন করে কমিশনের কর্মকর্তা পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তারা নির্বাচনের ত্রুটি-বিচ্যুতি এবং ভালো-মন্দের প্রতিবেদন দেবেন। এমনকি নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হওয়ার ক্ষেত্রে আরও কী পদক্ষেপ নিলে ভালো নির্বাচন করা সম্ভব, সে বিষয়েও তারা পরবর্তী সময়ে সুপারিশ দেবেন। পাশাপাশি এসব পর্যবেক্ষক রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারদের মধ্যে সমন্বয়ক হিসেবে ভোটে দায়িত্ব পালন করবেন।

মোহাম্মদ আবদুল্লাহ জানান, এ ছাড়া ভোটগ্রহণ কর্মকর্তারা তাদের কেন্দ্রের সমস্যা তাৎক্ষণিক এসএমএস’র মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে পারবেন। কমিশন নতুন এই প্রযুক্তি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রথম প্রবর্তন করতে যাচ্ছে বলে তিনি জানান।

কমিশন সচিব বলেন, কোনো ধরনের অনিয়ম দেখতে পেলে পর্যবেক্ষকরা তাৎক্ষণিক ঊধ্বর্তন কর্তৃপক্ষের নজরে আনবেন। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে ইসি ব্যবস্থা নেবে। এ ছাড়া কেন্দ্রে হামলা কিংবা ব্যালট ছিনতাইয়ের ঘটনা ঘটলে ভোটগ্রহণ কর্মকর্তারা এসএমএসে ইসি, রিটার্নিং কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তা চাইতে পারবেন। নির্বাচনে এই প্রথম ক্ষুদে বার্তার ব্যবহার হচ্ছে।

রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল বলেন, পর্যবেক্ষণে সংশ্লিষ্টরা নির্বাচনে যাবতীয় অনিয়ম, নাকশতার পরিকল্পনা কিংবা প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিধিভঙ্গসহ সব বিষয়ে গোপন তদারকি করবেন। নির্বাচন সুষ্ঠু করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে।

এই কর্মকর্তা বলেন, একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে ইসি বদ্ধপরিকর। যেকোনো মূল্যে ভোটারদের অবাধে ভোট দেয়ার অধিকার নিশ্চিত করা হবে। এক্ষেত্রে যারা প্রতিবন্ধকতার সৃষ্টির চেষ্টা করবেন, তাদের বিরুদ্ধে কমিশন ব্যবস্থা নেবে।

শনিবার কুমিল্লা গিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদা নির্বাচন সুষ্ঠু হওয়ার ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘সিটি নির্বাচনে কোনো ধরনের শৈথিল্য চলবে না। এটা আমার নির্দেশ। আশা করি, সিটি নির্বাচন সুষ্ঠু হবে।’

নির্বাচনে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে গতকাল থেকে নির্বাচনী এলাকায় ২৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বিজিবি সদস্যরা আগামী ৩১ মার্চ পর্যন্ত মাঠে থাকবে। এছাড়া সুষ্ঠু অবাধ শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা রক্ষায় বিপুলসংখ্যক র‌্যাব, পুলিশ, এপিবিএন, আনসার মোতায়েনসহ ২৭টি ওয়ার্ডে ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্টেট ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

গতকাল মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। গতকাল রাত ১২টা থেকে ৩১ মার্চ সকাল ৬টা পর্যন্ত কমিশনের বৈধ স্টিকার ছাড়া সিটি করপোরেশন এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একই সাথে ২৯ মার্চ রাত ১২টা থেকে ৩০ মার্চ রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় সবধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আগামী ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ। এখানে মোট ভোটার দুই লাখ সাত হাজার ৫৬৬জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ দুই হাজার ৪৪৭জন এবং নারী ভোটার এক লাখ পাঁচ হাজার ১১৯জন। এসব ভোটারের জন্য ২৭টি ওয়ার্ডে ১০৩টি ভোটকেন্দ্র ও ৬২৮টি ভোটকক্ষ রয়েছে।

(ঢাকাটাইমস/২৮মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :