কাল আলফাডাঙ্গা টিটিসির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১৫:০০ | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ১৪:৪২

আগামীকাল বুধবার ফরিদপুর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরের রাজেন্দ্র কলেজ মাঠে এক জনসভায় ভাষণ দেবেন তিনি। সফরকালে বৃহত্তর ফরিদপুরের বেশ কয়েকটি উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন। আলফাডাঙ্গার কামারগ্রামে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করবেন তিনি।

দক্ষ জনশক্তি গড়তে দেশের ৪০টি উপজেলায় করছে সরকার। এগুলোর জমি অধিগ্রহণপর্ব প্রায় চূড়ান্ত। শিগগির শুরু হবে স্থাপনা নির্মাণ কাজ।

বর্তমান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন তখন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী। তিনি মন্ত্রী হওয়ার পর বৈদেশিক কর্মসংস্থান খাতে দীর্ঘদিন ধরে চলা বিশৃঙ্খলা দূর হয়েছে। শৃঙ্খলা এসেছে বিদেশে কর্মী পাঠানো ব্যবস্থাপনায়। তলানিতে গিয়ে ঠেকেছে দালালের দৌরাত্ম্য। নামমাত্র টাকায় সরকারি ব্যবস্থাপনায় সৌদি আরব, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো কর্মী পাঠানো সম্ভব হয়েছে। সৃষ্টি হয়েছে নতুন বাজার। বিদেশে শ্রম বাজারে দক্ষকর্মীর চাহিদার বিষয়টি খেয়াল করে সারাদেশের প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয় সরকার। প্রথম পর্যায়ে ৪০টি উপজেলায় টিটিসি স্থাপনের প্রকল্প হাতে নেয়া হয়। চট্টগ্রামের একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটও আছে এই প্রকল্পে। প্রাথমিক পর্যায়ে বরাদ্দ দেয়া ৪০টি টিটিসির মধ্যে একটি অনুমোদিত হয় আলফাডাঙ্গার জন্য।

এ বিষয়ে ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও মেরিন টেকনোলজি ইনস্টিটিউট স্থাপন প্রকল্পের পরিচালক বিশ্বাস মোহাম্মদ আজিম উদ্দিন ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আলফাডাঙ্গায় (কামারগ্রাম) টিটিসি নির্মাণের জন্য জমি অধিগ্রহণের কাজ প্রায় চূড়ান্ত হয়েছে। জেলা প্রশাসনের মাধ্যমে এ কাজ করা হচ্ছে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মাণের জন্য জমি দিয়েছে কামারগ্রাম কাঞ্চন একাডেমি। প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর উদ্বোধনের পর শিগগিরই স্থাপনা নির্মাণ কাজ শুরু হবে।

এলাকাবাসী মনে করছেন, আলফাডাঙ্গার টিটিসি শুধু এই উপজেলায়ই নয় পাশের দুই উপজেলা বোয়ালমারী ও মধুখালীতেও দক্ষ জনশক্তি গড়ে তুলতে সহায়ক হবে। আশপাশের জেলা থেকেও শিক্ষার্থীরা এখানে কারিগরি শিক্ষার নিতে আসতে পারবে।

এ ব্যাপারে আলফাডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আকরাম হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘আলফাডাঙ্গায় যে টিটিসি নির্মাণ হতে যাচ্ছে এজন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাই। বর্তমান এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের আন্তরিক সহযোগিতা ছিল। তা না হলে এত বড় প্রকল্প আলফাডাঙ্গাবাসী পেত না। পাশাপাশি আলফাডাঙ্গার সন্তান আরিফুর রহমান দোলনের অক্লান্ত প্রচেষ্টা ছিল। তিনি তার যোগাযোগ-সম্পর্কের মাধ্যমে ৪০টি টিটিসির একটি আলফাডাঙ্গায় এনেছেন। এজন্য তাকেও ধন্যবাদ জানাচ্ছি।’

টিটিসি নির্মিত হলে শুধু কারিগারি শিক্ষার প্রসারই নয়, গোটা আলফাডাঙ্গার আর্থিক অগ্রগতিও হবে। এখানকার ব্যবসা-বাণিজ্যের প্রসার হবে। একে কেন্দ্র করে নতুন কর্মসংস্থান সৃষ্টির স্বপ্নও দেখছেন স্থানীয়রা। কামারগ্রামের গোপালপুর বাজার বণিক সমিতির সভাপতি খান আমিরুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘টিটিসি নির্মিত হলে এই অঞ্চলের মানুষের নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। শিক্ষার্থী ছাড়াও অন্যান্য লোকের সমাগম বাড়বে। এতে স্থানীয় ব্যবসা-বাণিজ্যের প্রসার হবে।’

জানতে চাইলে ২নং গোপালপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ইনামুল হাসান ঢাকাটাইমসকে বলেন, ‘গোটা আলফাডাঙ্গায় শিক্ষার আলো জ্বালিয়েছিলেন মরহুম কাঞ্চন মুন্সী। তারই উত্তরসুরী আরিফুর রহমান দোলন প্রপিতামহের দেখানো পথে হাঁটছেন। আলফাডাঙ্গায় (কামারগ্রাম) নির্মিতব্য টিটিসি বরাদ্দের পেছনে তার দৌড়ঝাঁপের কথা সবাই জানে। এলাকার রাস্তা-ঘাট, খেলার মাঠ, কবরস্থান, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নে কাজ করছেন। সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোতে ধর্না দিচ্ছেন। আগামীতেও যেন তিনি এলাকার জন্য কাজ করে যেতে পারেন এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।’

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) সূত্র ঢাকাটাইমসকে জানায়, ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যে ফরিদপুর জেলায় হবে দুটি। একটি আলফাডাঙ্গায় অন্যটি নগরকান্দা উপজেলায়। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় একটি টিটিসি স্থাপিত হবে। এছাড়া বরিশালের গৌরনদী, পটুয়াখালীর দশমিনা, চাঁদপুর সদর, চট্টগ্রাম সদর, রাউজান ও সন্দীপ, কুমিল্লার চৌদ্দগ্রাম, নাঙ্গলকোট ও দাউকান্দি, কক্সবাজারের রামু, গাজীপুরের কাপাসিয়া, জামালপুরের মেলান্দহ, কিশোরগঞ্জের মিঠামইন, মানিকগঞ্জের সিঙ্গাইর, মুন্সীগঞ্জের সদর, ময়মনসিংহের হালুয়াঘাট, নারায়ণগঞ্জ সদর, শেরপুর সদর, টাঙ্গাইলের কালিহাতি, নাগরপুর, নরসিংদীর মনোহরদি, বাগেরহাটে চিতলমারি, যশোরের কেশবপুর, খুলনার দিঘলিয়া ও পাইকগাছা, নওগাঁর রাণীনগর, নাটোরের সিংড়ায়, পাবনার সুজানগরে, রাজশাহীর মোহনপুর, সিরাজগঞ্জের সদর ও কামারখন্দ, লালমনিরহাটের হাতিবান্ধা, রংপুরের পীরগঞ্জ, দিনাজপুরের খানসামা, হবিগঞ্জ সদরে, মৌলভীবাজারের বড়লেখায় এবং সিলেটের ফেঞ্চুগঞ্জে টিটিসি নির্মিত হবে। এর মধ্যে চট্টগ্রামে হবে একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউট।

ঢাকাটাইমস/২৮মার্চ/এইচএফ/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :