‘মানুষখেকো’ গুজবে দিল্লিতে আফ্রিকানদের ওপর হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১৬:৩৯ | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ১৫:৪৯

অতিরিক্ত নিষিদ্ধ মাদক সেবনের ফলে এক কিশোরের মৃত্যুর জেরে উত্তপ্ত ভারতের দিল্লির উপশহর গ্রেটার নয়ডা। স্থানীয়দের অভিযোগ, এলাকায় বসবাস করা আফ্রিকান বিশেষ করে নাইজেরিয়ার নাগরিকরা এই মৃ্ত্যুর জন্য দায়ী। তারা নাইজেরীয় শিক্ষার্থীদের ওপর হামলাও চালিয়েছে। খবর বিবিসির।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রাজধানী দিল্লীর কাছে আফ্রিকান জনগোষ্ঠীর ওপর হামলা চালানোর অভিযোগ তদন্ত করার নির্দেশ দিয়েছেন।

সোমবার একটি বিক্ষোভ মিছিল সহিংস হয়ে ওঠার পর মিছিলে অংশগ্রহণকারীরা বেশ কিছু সংখ্যক আফ্রিকানের ওপর হামলা চালায়। এই বিক্ষোভকারীরা একটি স্কুলছাত্রের মৃত্যুর প্রতিবাদ জানাচ্ছিল।

দিল্লির উপশহর গ্রেটার নয়ডা এলাকার মনীষ খত্রি নামের এই স্কুলছাত্র গত শুক্রবার নিখোঁজ হবার পর থেকেই ঘটনার সূত্রপাত। গুজব ছড়িয়ে পড়ে, মনীষের বাসার পাশের ফ্ল্যাটে বসবাসরত আফ্রিকান, বিশেষ করে নাইজেরিয়ানরা তাকে মেরে খেয়ে ফেলেছে।

অবশ্য পরে মনীষকে পাওয়া যায়, কিন্তু উচ্চমাত্রার মাদক গ্রহণের কারণে শনিবার তার মৃত্যু হয়। এরপর মনীষের মা-বাবা তাদের বিদেশি প্রতিবেশীদেরকেই খুনী বলে অভিযোগ করে।

এ অভিযোগ ওঠার পর স্থানীয়রা বেশ কিছু আফ্রিকানকে ধরে মারধর করে। একটি শপিংমলে গিয়ে হামলার শিকার হন একজন আফ্রিকান। আরেক নাইজেরিয়ান নারীকে অপহরণ করা হয় বলেও অভিযোগ ওঠে, যদিও পুলিশ এই অভিযোগ নাকচ করে দেয়।

মঙ্গলবার এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ভারতের আফ্রিকান স্টুডেন্টস অ্যাসোসিয়েশন তাদের ফেসবুক পেজে এক নাইজেরীয় ছাত্রের ওপর নির্যাতনের একটি ভিডিও প্রকাশ করেছে। গ্রেটার নয়ডার আনশাল প্লাজা থেকে মোবাইল ফোনে ভিডিও চিত্রটি ধারণ করা হয়।

ভিডিওতে দেখা যায়, একজন নাইজেরীয় ছাত্রকে বিক্ষোভকারীরা টুল, ড্রাম ইত্যাদি দিয়ে মারধর করছে।

এক নাইজিরীয় শিক্ষার্থীর টুইটের জবাবে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টুইট বার্তায় বলেছেন, তিনি এ আফ্রিকান শিক্ষার্থীদের ওপর হামলা বিষয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে কথা বলেছেন। মুখ্যমন্ত্রী তাকে আশ্বাস দিয়েছেন, এ ব্যাপারে স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত হবে।

ভারতে আফ্রিকানদের বর্ণবিদ্বেষী হামলার শিকার হওয়ার ঘটনা নতুন নয়। গত বছরও ভারতে তাঞ্জানিয়ার নাগরিকদের ওপর হামলা চালানো হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :