রাজধানীতে বসছে হাজার প্রজাতির ফুলের মেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০১৭, ১৬:০৩

ফুল শুভ্রতা, সৌন্দর্য, শান্তি ও ভালোবাসার প্রতীক। ফুলের প্রতি আকর্ষণ বাড়াতে দেশে উৎপাদিত ফুল নিয়ে দ্বিতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ফুলের মেলা। আগামী ৩০ মার্চ বৃহস্পতিবার থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে এ মেলার আয়োজন করা হয়েছে। নন্দনপ্রিয় মানুষের জন্য এই মেলায় এক সঙ্গে হাজার প্রজাতির ফুল দেখার সুযোগ থাকবে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে মেলার প্রস্তুতি জানাতে সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানানো হয়। মেলার আয়োজন করে ইনোভেশন অ্যান্ড এনকিউভেশন সেন্টার ফর এন্টারপ্রাইজেস (আইআইসি)।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে উৎপাদিত ফুল নিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত এ ফ্লাওয়ার ফেস্টে ফুল উৎপাদক, ফুল ব্যবসায়ী, ফুল সেক্টরের সংগঠন, সাজসজ্জা প্রতিষ্ঠান (ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি) অংশ নেবে। বাংলা একাডেমি প্রাঙ্গণের সুবিস্তৃত পরিসরে আয়োজিত এ ফ্লাওয়ার ফেস্টে ১৪টি প্যাভিলিয়ন ও ৩৩টি প্রদর্শনী স্টল থাকবে।

সংবাদ সম্মেলনে আইআইসিই’র ব্যবস্থাপনা পরিচালক রিয়াজ উদ্দিন মোশারফ বলেন, এবারের ফ্লাওয়ার ফেস্টে শিশুদের জন্য মেলা প্রাঙ্গণে থাকবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ছো্ট্ট সোনামণিদের আনন্দ দেয়ার জন্য থাকবে সিসিমপুর। তারা পাপেট নিয়ে আসবে শিশুদের আনন্দ দেয়ার জন্য। তিন দিনব্যাপী এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে জানান রিয়াজ।

ফুলের বাণিজ্যিক সম্ভাবনার কথা তুলে ধরে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, আজ বাংলাদেশ ৬/৭ হাজার হেক্টর জমিতে ফুলের চাষ হচ্ছে। ২০ হাজার চাষি ফুলের চাষ করে এবং ২৫ লাখ মানুষের জীবন জীবিকার সংস্থান হচ্ছে এই ফুল ব্যবসার সঙ্গে জড়িত।

রহিম বলেন, ফুলের গবেষণায় নতুন নতুন জাত আবিষ্কার হচ্ছে, বাজার সৃষ্টি হচ্ছে। ফুলের প্যাকেজিং এবং গ্রেডিং সিস্টেমের উন্নয় হলে রপ্তানি করা সম্ভব। ফুল হিসেবে রপ্তানির সুযোগ না থাকায় মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে চাহিদা থাকা সত্ত্বেও রপ্তানি করা সম্ভব হচ্ছে না বলেও জানান তিনি।

মিট দ্য প্রেসে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশেষ প্রজাতির ফুল ‘নন্দিনী’র উদ্ভাবক প্রফেসর এ এফ এম জামাল উদ্দিন, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি আশফাক আহমেদ, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সহ-সভাপতি এ আর বাচ্চু খা প্রমুখ।

(ঢাকাটাইমস/২৮মার্চ/জিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :