‘রাষ্ট্রীয় মদদে’ বাংলাদেশ ব্যাংক রিজার্ভ চুরি: এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মার্চ ২০১৭, ১৯:১৫ | প্রকাশিত : ২৯ মার্চ ২০১৭, ১৭:১৮

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের আট কোটি ১০ লাখ টাকা চুরির ঘটনা একটি দেশের ‘রাষ্ট্রীয় মদদে’ ঘটেছে বলে মন্তব্য করেছেন রিজার্ভ চুরির ঘটনা তদন্তে নিয়োজিত মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের এক তদন্ত কর্মকর্তা। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

তবে ফিলিপাইনে যুক্তরাষ্ট্র দূতাবাসের আইনি সহদূত ল্যামন্ট সিলার বুধবার ম্যানিলায় দেয়া তার বক্তব্যে বিস্তারিত কিছু জানাননি। তার এই বক্তব্য জোরালোভাবে ইঙ্গিত করছে, বিশ্বের সবচেয়ে বড় সাইবার চুরির ঘটনায় জড়িতদের ধরতে খুব কাছাকাছি রয়েছে যুক্তরাষ্ট্র।

ল্যামন্ট সিলার এক সাইবার নিরাপত্তা ফোরামকে বলেন, 'আমরা সবাই জানি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা একটি দেশের রাষ্ট্রীয় মদদে হয়েছে।ব্যাংকিং খাতে এটিই সবচেয়ে বড় চুরির ঘটনা।'

গত সপ্তাহে ওয়াশিংটনে এফবিআইয়ের এক গোয়েন্দা কর্মকর্তা রয়টার্সকে বলেছিলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় উত্তর কোরিয়া জড়িত। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, এ ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ি করে মামলা দায়েরেরও প্রস্তুতি নিচ্ছে মার্কিন কৌঁসুলিরা। চীনা মধ্যসত্ত্বভোগীদের সহায়তায় উত্তর কোরিয়ার হ্যাকাররা বাংলাদেশ ব্যাংক থেকে বিপুল অংকের অর্থ লোপাট করে বলে এফবিআইর তদন্ত কর্মকর্তারা জানতে পেরেছেন।

ফিলিপাইনের তদন্ত কর্মকর্তারা এই ঘটনায় জড়িত কয়েকজন ব্যক্তি ও একটি রেমিটেন্স কোম্পানির বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ এনে মামলা করেছেন। তবে এখন পর্যন্ত কোনো মামলাই আদালতে উপস্থাপন করা হয়নি।

ল্যামন্ট সিলার বলেন, ‘রিজার্ভ চুরির সঙ্গে জড়িতদের শাস্তি দিতে ফিলিপাইন সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে এবফিআই।’

তিনি আরও বলেন, ‘এফবিআই এই বিষয়টির ব্যাপক তদন্ত করছে। আমরা এর সঙ্গে জড়িত প্রত্যেককে বিচারের আওতায় আনতে চাচ্ছি, যাতে করে এই ধরনের সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি নেয়া যায় এবং তা যদি রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায়ও হয়।’

গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনে। আর দুই কোটি ডলার যায় শ্রীলঙ্কায়, যার কিছু অংশ ফেরত এসেছে।

(ঢাকাটাইমস/২৯মার্চ/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :