এফবিসিসিআই নির্বাচন নির্ধারিত সময়েই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০১৭, ১১:১১

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই নির্বাচনের ওপর হাই কোর্টের একটি বেঞ্চের দেয়া স্থগিতাদেশ বাতিল করেছে আপিল বিভাগ। ফলে এই নির্বাচনের ভোট হচ্ছে নির্ধারিত তারিখেই।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্রকুমার সিনহাসহ তিন সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দিয়েছে। হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে এফবিসিসিআইয়ের আপিল মঞ্জুর করে এই আদেশ দেয়া হয়।

এফবিসিসিআইয়ের আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, ‘এই আদেশের ফলে আগামী ১৪ মে নির্বাচন অনুষ্ঠানে আর কোনো আইনি বাধা থাকল না।’

আপিল বিভাগ ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক শামীমকে ৩০ মের মধ্যে এফবিসিসিআইয়ের বিভাগীয় পরিচালক হিসেবে অর্ন্তভুক্ত করার নির্দেশও দিয়েছে। তিনিই এই নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন।

আপিল বিভাগে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর রিট আবেদনকারী ব্যবসায়ীর পক্ষে ছিলেন রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

১৪ মে কে ভোটের দিন ধরে গত ১২ ফেব্রুয়ারি নির্বাচন এফবিসিসিআই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। কিন্তু এই নির্বাচন স্থগিত চেয়ে রিট করেন আইনজীবী বদরুদ্দোজা বাদল। সাংবাদিকদের তিনি বলেন, নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে সংগঠনটির পরিচালক মনোনয়ন করতে হবে। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোন পরিচালক মনোনয়ন দেওয়া হয়নি।

তফসিল অনুযায়ী এফবিসিসিআইয়ের পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিল তারিখের মধ্যে মনোনায়ন দাখিল করতে হবে। আর ১৪ মে পরিচালক পদে নির্বাচন শেষে নির্বাচিত পরিচালকরা ১৬ মে ২০১৭ তারিখে সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতি নির্বাচন করবেন।

রিট আবেদনের পর গত ২২ মার্চ বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার নির্বাচন স্থগিতের আদেশ দেন। পরে এফবিসিসিআই এর বিরুদ্ধে আপিল করলে চেম্বার আদালতের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিষয়টি শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

এর ধারাবাহিকতায় বিষয়টি বৃহস্পতিবার আপিল বিভাগে ওঠে এবং হাই কোর্টের স্থগিতাদেশ বাতিল হয়ে যায়।

ঢাকাটাইমস/৩০মার্চ/এমবি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :