উৎসবমুখর পরিবেশে আলফাডাঙ্গায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০১৭, ২২:৪০

ফরিদপুরের আলফাডাঙ্গায় ৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ১টি দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্কুলজীবন থেকেই শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্রচর্চার অভ্যাস ও ভবিষ্যত নেতৃত্বসহ সাতটি সুনির্দিষ্ট লক্ষ্য ও মূল্যবোধ অর্জনে এ নির্বাচন চালু করেছে সরকার। নির্বাচনে প্রার্থী মনোনয়ন, নির্বাচন পরিচালনা, ভোট গ্রহণ ও ফল ঘোষণার পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে আলফাডাঙ্গা এ জেড পাইলট উচ্চ বিদ্যালয়, আলফাডাঙ্গা আসাদুজ্জামান বালিকা উচ্চ বিদ্যালয়, ধুলজুড়ি উচ্চ বিদ্যালয়, বানা এম এ মজিদ উচ্চ বিদ্যালয়, ইউনাইটেড একাডেমি পানাইল ও গোপালপুর বায়তুল ফালাহ দাখিল মাদ্রাসায় বিরতিহীনভাবে এ ভোট গ্রহণ চলে।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের অষ্টম, নবম ও দশম শ্রেণি থেকে দুজন করে এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণি থেকে একজন করে প্রতিনিধি স্টুডেন্ট কেবিনেটের সদস্য নির্বাচিত হবে।

আলফাডাঙ্গা এ জেড পাইলট উচ্চ বিদ্যালয়ে গিয়ে নির্বাচনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা যায়, ভোটাররা সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে উৎসবমুখর পরিবেশে তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। নির্বাচন প্রক্রিয়া দেখে মনে হয় এ যেন জাতীয় কোনো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনের ব্যাপারে দশম শ্রেণির শিক্ষার্থী তাছনিম আজাদ ইফতি নবম শ্রেণির বিন্তু বিশ্বাস, অষ্টম শ্রেণির বৃষ্টি খানম, সপ্তম শ্রেণির শিল্পি খানম, ষষ্ট শ্রেণির সুমাইয়া ও কলি ‘ঢাকাটাইমস’কে জানায়, ভোট দিয়ে খুব আনন্দ পেয়েছে তারা। এ নির্বাচনকে ঘিরে শিক্ষার্থীরা ভীষণ খুশি।

বিদ্যালয়ের নির্বাচন কাজে নিয়োজিত ১০ম শ্রেণির ছাত্র নির্বাচন কমিশনার সাদুজ্জামান মিনা ‘ঢাকাটাইমস’কে জানায়, সব নিয়মকানুন মেনে তারা স্টুডেন্ট কেবিনেট নির্বাচন পরিচালনা করছে। এ নির্বাচনে শিক্ষার্থীদের মাঝে ভোট দেয়া নিয়ে ব্যাপক উৎসাহ ও নির্বাচনী আমেজ সৃষ্টি হয়েছে।

সকাল ৯টায় শুরু হওয়া নির্বাচন চলে বেলা ২টা পর্যন্ত। তারপর ভোট গণনা শেষে জানিয়ে দেয়া হয় ফলাফল। বিদ্যালয়ের মোট ১০৭৩ জন ভোটারের মধ্যে ৮১৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। মোট প্রার্থী ছিলো ১৩জন। নির্বাচিত হয়েছে ৮জন। তারা হলো- ষষ্ঠ শ্রেণির জোয়ারদার আবু রাইয়ান (প্রাপ্ত ভোট ৬২০), সপ্তম শ্রেণির রেশাদ শেখ (প্রাপ্ত ভোট-৫৫২), অষ্টম শ্রেণির ২জন শেখ আশরাফুল (প্রাপ্ত ভোট-৪৮৬) ও শেখ মহিমা (প্রাপ্ত ভোট-৩৯৫), নবম শ্রেণির ২জন খন্দকার আশিকুর (প্রাপ্ত ভোট-৫৮৯) ও মাহমুদ হাসান তাজ (প্রাপ্ত ভোট-৩৫৮), দশম শ্রেণির ২জন এসমোতারা এশা (প্রাপ্ত ভোট-৪০১) ও তমায়েল আহম্মেদ তমাল (প্রাপ্ত ভোট-৩৮২)।

এ বিদ্যালয়ের নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করে বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র ইমন মোল্যা ও ছাত্রী ফাতেমা ঐশী। পোলিং অফিসারের দায়িত্ব পালন করে বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী সামিয়া সুলতানা, গীতা, ছাত্র ফাহিম ও ষষ্ট শ্রেণির ছাত্র আবির।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আজাদুল ইসলাম ‘ঢাকাটাইমস’কে বলেন, এ নির্বাচনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক চেতনাবোধ জাগ্রত হবে। তারা ভবিষ্যতে সৎ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়াও নেতৃত্বের গুণাবলী অর্জনসহ পরিবেশ, স্বাস্থ্য, ক্রীড়া ও সাংস্কৃতিকসহ নানা বিষয়ে সহায়তা এবং বিদ্যালয়ের উন্নয়নমূলক কাজে অংশগ্রহণে আগ্রহী করে তোলাই এ নির্বাচনের উদ্দেশ্য।

জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহফুজা বেগম ‘ঢাকাটাইমস’কে বলেন, উপজেলার ২২টি বিদ্যালয় ও মাদ্রাসায় একযোগে স্টুডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বাকি ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে সিলেকশনের মাধ্যমে প্রতিনিধি বাছাই করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান এম এম জালাল উদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান, উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি এস এম আকরাম হোসেন, ‘ঢাকাটাইমস’ ও সাপ্তাহিক ‘এই সময়’ প্রতিনিধি মো. মুজাহিদুল ইসলাম নাঈম আলফাডাঙ্গা এ জেড পাইলট উচ্চ বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/৩০মার্চ/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :