বাগেরহাটে ট্রলারডুবি: উদ্ধার কাজ শেষ, দুই শিশুর সলিল সমাধি

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ এপ্রিল ২০১৭, ১৩:০৫ | প্রকাশিত : ০১ এপ্রিল ২০১৭, ১২:৫৮

বাগেরহাটের মোরেলগঞ্জের পানগুছি নদীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজদের উদ্ধারে চালানো অভিযান শনিবার সমাপ্তি ঘোষণা করা হয়েছে। ট্রলারডুবির চার দিন পর শনিবার বেলা সাড়ে ১১টায় মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুর রহমান ফেরিঘাটে প্রেসব্রিফিং করে এই অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন। তবে ট্রলারডুবিতে এখনো দুই শিশু নিখোঁজ রয়েছে।

নিখোঁজ থাকা শিশুরা হলো- বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার উত্তর সুতালড়ি গ্রামের মহসিনের ছয় বছর বয়সী ছেলে হাসিব এবং একই উপজেলা পল্লীমঙ্গল বাজার এলাকার বাচ্চুর ছয় মাস বয়সী ছেলে রাহাত।

গত মঙ্গলবার থেকে নৌবাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা নিখোঁজদের উদ্ধারে অভিযান শুরু করে। গত চার দিনে ট্রলার ডুবিতে নিখোঁজ ১৯ জনের মধ্যে ১০ নারী, পাঁচ পুরুষ ও দুই শিশুসহ ১৭ জনের লাশ উদ্ধার করে তারা।

গত মঙ্গলবার সকাল সাড়ে দশটার দিকে পারাপারের সময় ৮০ জন যাত্রী নিয়ে পানগুছি নদীতে ট্রলারটি ডুবে যায়।

মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুর রহমান বলেন, পানগুছি নদীতে ট্রলারডুবির পর নিখোঁজদের উদ্ধারে সরকারের তিন বাহিনী গত পাঁচ দিন ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন। এছাড়াও স্থানীয়রাও এই কাজে সর্বাত্মক সহযোগিতা করেছেন। ট্রলারডুবিতে নিখোঁজ যে দুই শিশুকে এখনো পাওয়া যায়নি তাদের উদ্ধারে স্থানীয় প্রশাসন কাজ করবে। ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন এবং ঘাট মালিকদের অব্যবস্থাপনার কারণে ট্রলারডুবির ঘটনা ঘটেছে বলে দাবি করেন।

উদ্ধার অভিযানে অংশ নেয়া নৌবাহিনীর কমান্ডার শাহরিয়ার আকন বলেন, গত পাঁচ দিন ধরে সরকারের তিনটি বাহিনী নিখোঁজদের উদ্ধারে কাজ করেছে। নির্ধারিত সময় পার হওয়ায় অভিযান সমাপ্তি টানা হয়েছে। যে শিশু দুটি নিখোঁজ রয়েছে তাদের এখন পাওয়ার সম্ভাবনা খুবই কম। ট্রলারডুবিতে যারা নিখোঁজ ছিলেন প্রশাসন তাদের তালিকা তৈরি করে। সেই তালিকা অনুয়ায়ী উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। এই অভিযানকে আমরা একটি সফল অভিযান বলতে পারি। নিখোঁজ ১৯ জনের মধ্যে দুটি শিশু ছাড়া ১৭ জনকে আমরা উদ্ধার করতে সক্ষম হয়েছি।

প্রেসব্রিফিং এ অন্যান্যের মধ্যে ফায়ার সার্ভিসের বাগেরহাট কার্যালয়ের উপ-সহকারী পরিচালক সরদার মাসুদুর রহমান, কোস্টগার্ডের কর্মকর্তা ফরিদুল ইসলাম, মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেদুল আলমসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :