কুড়িগ্রামে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহে পুলিশ

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম
| আপডেট : ০১ এপ্রিল ২০১৭, ১৭:৩৭ | প্রকাশিত : ০১ এপ্রিল ২০১৭, ১৭:৩৫

বাড়ি ভাড়া দেয়ার ক্ষেত্রে সতর্ক হতে এবং ভাড়াটেদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে পুলিশকে সরবরাহ করতে সচেতনতা তৈরির উগ্যোগ নিয়েছে কুড়িগ্রাম পুলিশ। তারা বাড়ি বাড়ি গিয়ে

প্রচারণার পাশাপাশি তথ্য সংগ্রহের কাজও শুরু করেছে ।

শুক্রবার রাত সাড়ে আটটায় শহরের হাটিরপাড় এলাকায় গিয়ে মালিক ও ভাড়াটেদের তথ্য সংগ্রহ কাজ শুরু করেন পুলিশ সুপার মেহেদুল করিম। তিনি এ সময় কাউকে বাড়ি ভাড়া দেয়ার আগে তার পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি রাখা এবং পুলিশের ফরম পূরণ করে তা থানায় জমা দেয়ার কথা বলেন।

সন্ত্রাসী বা জঙ্গিরা যেন বাড়ি ভাড়া নিয়ে সেখানে বসে নাশকতার পরিকল্পনা না করতে পারে সে জন্য পুলিশ ভাড়াটেদের তথ্য সংগ্রহের উদ্যোগ নেয় কয়েক বছর আগেই। তবে বাড়ির মালিকদের মধ্যে সচেতনতার অভাবে উদ্যোগটি দীর্ঘদিনেও সফল হয়নি। তবে গত জুলাইয়ে ঢাকার হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর রাজধানীর বাড়িওয়ালারা আগের তুলনায় সচেতন হয়েছেন।

শুরুর দিকে রাজধানী বা বড় শহরে সন্দেহভাজন জঙ্গি আস্তানার সন্ধ্যান পাওয়া গেলেও ইদানীং মফস্বল শহর এমনকি গ্রাম এলাকাতেও জঙ্গিদের বাড়ি ভাড়া নেয়ার প্রমাণ পাওয়া গেছে। শহরতলী বা গ্রাম এলাকার মানুষরা ভাড়া দেয়ার ক্ষেত্রে অতটা যাচাই বাছাই করে না বলেই এমনটি হচ্ছে বলে ধারণা করছে আইনশৃঙ্খলা বাহিনী।

এই পরিস্থিতিতে কুড়িগ্রামে এই অভিযান শুরু হয় বলে জানান পুলিশ সুপার। তিনি জানান, জেলা সদরের পাশাপাশি নয়টি উপজেলায় একজন করে ইন্সপেক্টরের নেতৃত্বে পুলিশের ১৫টি দল একইভাবে তথ্য সংগ্রহের কাজ করছে।

অতিরিক্ত পুলিশ সুপার মিনহাজুল আলম, এএসপি (সার্কেল) রিপন কুমার মোদক, পরিদর্শক (তদন্ত) রওশন কবির, প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/০১এপ্রিল/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :