ঐতিহ্যের ১৪৫ বছরে রাজশাহী কলেজ

প্রকাশ | ০১ এপ্রিল ২০১৭, ১৮:০৮

রাজশাহী ব্যুরো প্রধান, ঢাকাটাইমস

ঐতিহ্যের ১৪৪ বছর পার করে ১৪৫ বছরে পা দিল রাজশাহী কলেজ। ১৮৭৩ সালের ১ এপ্রিল মাত্র ছয়জন ছাত্র নিয়ে যাত্র শুরু করেছিল রাজশাহী কলেজ। এখন কলেজটির নিয়মিত ছাত্র প্রায় ২৪ হাজার। গত দু’বছর ধরে দেশসেরার মুকুট পরে আছে কলেজটি।

ঐতিহ্যবাহী এ কলেজটি শনিবার ১৪৫ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষে আয়োজন করা হয় বর্ণাঢ্য অনুষ্ঠানের। ‘এসো মিলি আলোকের ঝর্ণা ধারায়’ স্লোগানকে সামনে রেখে রাজশাহী কলেজের ১৪৫ তম প্রতিষ্ঠা দিবস পালিত হয়েছে।
শনিবার সকালে কলেজের শহীদ মিনারের সামনে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। পরে কলেজ প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। র‌্যালিটি নগরীর সোনাদিঘী মোড়, সাহেববাজার, জিরোপয়েন্ট, মনিচত্বর প্রদক্ষিণ করে রাজশাহী কলেজে গিয়েই শেষ হয়।

শোভাযাত্রা শেষে কলেজের শহীদ এএইচএম কামারুজ্জামান ভবনের সামনে কেক কেটে অনুষ্ঠনটির উদ্বোধন করেন। দুপুরে কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজের প্রাক্তন ছাত্র ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য  প্রফেসর ড. আবদুল খালেক, অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক প্রফেসর সনৎ কুমার সাহা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞানী ও এমিরেটাস অধ্যাপক প্রফেসর ড. অরুণ কুমার বসাক।

এ ছাড়া অনুষ্ঠানে কলেজের উপাধ্যাক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরীসহ কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

রাজশাহী শহরে পদ্মা নদীর ধারে ৩৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত এ কলেজ থেকে পশ্চিম বঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসু, খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটক, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য স্যার যদুনাথ সরকার, বৈজ্ঞানিক প্রথায় ইতিহাস চর্চার পথিকৃত অক্ষয় কুমার মৈত্র, সাবেক প্রধান বিচারপতি হাবিবুর রহমান, পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ আলী মিয়া, জননেতা ও শিক্ষানুরাগী মাদার বখশ, জাতীয় চার নেতার একজন এএইচএম কামারুজ্জামানের মতো বরেণ্য ব্যক্তিত্ব শিক্ষা লাভ করেছেন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ২০১৩ ও ২০১৪ সালে রাজশাহী শিক্ষাবোর্ডে প্রথম স্থান অর্জন করে এ কলেজ। ২০১৪ সালে কলেজটি সরকারি কলেজের মধ্যে শ্রেষ্ঠ স্থান দখল করে। গত বছর সরকারি-বেসরকারি সব র‌্যাংকিংয়েই সেরা হয় রাজশাহী কলেজ। এ বছরও দেশসেরার মুকুট লাভ করে কলেজটি। বর্তমানে এ কলেজে ২৪টি বিষয়ে অনার্স ও ২২টি বিষয়ে মাস্টার্স পড়ানো হয়।

(ঢাকাটাইমস/০১এপ্রিল/ইএস)