ভালো আছে ফুটওভার ব্রিজের ফুলবাগান

নজরুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০১৭, ০৮:৩৯

ফুলের বাগান দেখতে কার না ভালো লাগে। সেটা হোক বাসার সামনে, ছাদে, বারান্দায় কিংবা পথের ধারে। আজকাল শহুরে বাড়ির বারান্দা আর ছাদে চোখে পড়ে বাহারি ফুলের সমারোহ। রাজধানীর ব্যস্ত পথে সেভাবে ফুলের দেখা না মিললেও ফুটওভার ব্রিজগুলো সেজেছে নানা ফুল আর সবুজ লতায়। আর সেগুলো এখন ভালো আছে।

রাজধানীর বিভিন্ন মোড়ের ওভারব্রিজগুলো দূর থেকে দেখে মনে হয় ঝুলন্ত বাগান। এসব ব্রিজ দিয়ে রাস্তা পারপারের সময় খণ্ড সবুজ খানিক হলেও চোখ জুড়িয়ে দেয় ব্যস্ত পথিকের।

এই তো কদিন আগেও রাজধানীর অনেক ফুটওভার ব্রিজ দাঁড়িয়ে থাকত স্রেফ লোহার কাঠামো হয়ে। পথিকের অপেক্ষায় সিঁড়িগুলো হাঁ হয়ে থাকত। কিন্তু সেখানে পা পড়ত না তাদের। বরং অনাহূত মানুষের কা-জ্ঞানহীন কাজকারবারে নোংরা ও পূতিগন্ধময় হয়ে থাকত সব সময়। সেই ফুট ওভারব্রিজের এখন অন্য চেহারা। সবুজ গায়ে জড়িয়ে অভিবাদন জানায় পথচারীদের। একটু সবুজের ছোঁয়া নেয়ার জন্য হলেও পথিক পা রাখে, তারপর সবুজ দেখতে দেখতে নেমে পড়ে ও-প্রান্তে।

ঢাকার দুই সিটি করপোরেশন পথচারীদের ফুটওভার ব্রিজ ব্যবহারে উদসাহিত করতে এবং একই সঙ্গে সবুজ আর ফুলের স্নিগ্ধতা দিতে আয়োজন করে এই ‘বাগানের’। ব্রিজের দুই পাশে বসানো হয়েছে কমলা ও সবুজ রঙের টব। তাতে লাগানো হয়েছে নানা ধরনের ফুলের গাছ। কোনো কোনোটি লতানো। ব্রিজের রেলিং জুড়ে ডালপালা ছড়িয়েছে সেগুলো।

এই প্রতিনিধি সরেজমিনে ঘুরে এলেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ‘বাগান ওভারব্রিজ’। ফুল আর পাতার সজীবতা দেখে বোঝা যায় এগুলো অবহেলায় নেই। নিয়মিত পরিচর্যা করা হয়, পানিও পায়। তবে উত্তরের ফুলের বাগানগুলো দক্ষিণের চেয়ে বেশ সতেজ মনে হলো।

ধানমন্ডির কলাবাগান ফুটওভার ব্রিজে কথা হয় হিরা নামের একজন পথচারীর সঙ্গে। ওভারব্রিজে ফুলের বাগানের প্রশংসা করে তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘সিটি করপোরেশন খুব ভালো একটা কাজ করেছে। এতে ফুটওভার ব্রিজ ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে। তবে সিটি করপোরেশন যেন এই বাগানের পরিচর্যা করে।’

ফুটভার ব্রিজের সৌন্দর্য বাড়ানো এবং নগরবাসী যেন সেটা ব্যবহার করেন তার জন্য দুই সিটি মেয়র এই উদ্যোগ নেন। এটি ‘সবুজ ঢাকা’ প্রকল্পের একটি অংশ।

(ঢাকাটাইমস/২এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :