যাপন

চুল দেখে যায় চেনা

তানিয়া আক্তার
| আপডেট : ০২ এপ্রিল ২০১৭, ১৬:৫৭ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০১৭, ১৬:২২

চুলের সাজে সব সময়ই সচেতন নারীরা। চুলের সৌন্দর্য নানাভাবে ফুটিয়ে তুলতে বিভিন্নভাবে তা কেটেও থাকেন। চুলের যেমন বাহারি ছাঁট আছে তেমনি মুখেরও আছে নানা গড়ন। আসলে চেহারার ধরন বুঝে চুল কাটানো উচিত। এ বিষয়ে রেড বিউটি স্যালুনের স্বত্বাধিকারী আফরোজা পারভীন বলেন, ‘শুধু সৌন্দর্যই নয়, চুলের কাটের ওপর ব্যক্তিত্বও নির্ভর করে। চেহারার আকৃতি, বয়স এবং দেশীয় সংস্কৃতির সঙ্গে মিলিয়ে চুল কাটা প্রয়োজন।’ তিনি বলেন, প্রত্যেক মুখের ধরনেই বৈচিত্র্য রয়েছে। যেকোনো হেয়ার কাটে যাওয়ার আগে মুখের গড়নের কথা আসবে প্রথমেই। তবে চুল কাটার ধরন যেমনই হোক না কেন নিয়মিত যতœ নেওয়া প্রয়োজন।’

যেমন মুখ, তেমন চুল

চুলের ফ্যাশনে মুখের গড়নের বৈচিত্র্য মেনে ছাঁটা উচিত। মুখের গড়ন ৬ ধরনের হয়। এগুলো হলোÑ ওভাল, লং, রাউন্ড, স্কয়ার, হার্ট ও ডায়মন্ড। গোলমুখে চুলের কাটিংয়ে লং লেয়ারের ছাঁট বেশ মানিয়ে যায়। এখানে ব্যাংস কাট মানায় না। লম্বাটে মুখে কপালটাও বড় হয়। চুল এসে কপাল ঢেকে দেয় এমন কাট প্রয়োজন। সেক্ষেত্রে বেংগস কাটই বেশ মানিয়ে যায়। মুখ চওড়া দেখায় যা মুখের লম্বাটে ভাব কমিয়ে আনে। চারকোণা মুখের ধরনে ভলিউম ধরনের চুলের ছাঁট মানায়। চুল মাঝখানে সিঁথি করে ছেড়ে রাখলেও চৌকোণা ভাবটা কমে যাবে। হার্ট শেপে কপালের কাছে হালকা আর কানের নিচে ঘন চুল বেশি মানায়। তবে এখানে মাঝসিঁথি মানায় না। কারণ হার্ট শেপে মাঝসিঁথি থুঁতনিকে আরো তীক্ষè করে দিবে। ডায়মন্ড গড়নে যেকোনো গড়ন মানিয়ে যাবে তবে কাটিংয়ে খেয়াল রাখতে হবে চুলের ধরন। পাশাপাশি বয়স ও ব্যক্তিত্বের দিকে নজর দিতে হবে। তবে সব সময় মুখের গড়নের বিষয়টি গুরুত্ব না দিয়েও মুখের সঙ্গে মানানসই যেকোনো নতুন স্টাইলই ইচ্ছেমতো রূপ দেওয়া যায়। তবে চেহারায় ভালো লাগছে কি না সেটাই গুরত্বপূর্ণ।

রকমারি কেশ সবার চুলের ধরন এক রকম নয়। কোনোটা শুষ্ক, তৈলাক্ত, আবার কোনোটা কোঁকড়ানো কিংবা কারোর সোজা এ রকম নানা ধরনের চুল রয়েছে। পাতলা চুলের ছাঁট এমন হতে হবে যেন ঘন-ফাঁপানো দেখা যায়। একইভাবে যাদের চুল খুব কোঁকড়ানো তাদের চুল কিছুটা স্ট্রেট ও লম্বা দেখাবে এমনভাবে চুল কাটা উচিত। আবার কোঁকড়ানো চুলে ছোট দৈর্ঘ্যওে ভালো মানাবে। পাতলা চুলে লেয়ার ভালো লাগবে।

সবার জন্য... কাঁধ অবধি লম্বা হেয়ার কাট প্রায় সবার চেহারাতেই ভালোভাবে মানানসই হয়ে যায়। লম্বা চেহারায় লম্বা চুল মুখকে আরো লম্বা দেখায়। অন্যদিকে গোল চেহারায় ছোট হেয়ার কাট মুখকে আরো গোল করে তোলে। খুব কোঁকড়ানো চুলে ছোট ছাঁট খুবই বেমানান। তবে কাঁধের নিচ অবধি চুলের দৈর্ঘ্য সব বয়সের সাইজের ও চেহারার ধরনের সঙ্গে মানিয়ে যায়। তবে আমাদের দেশে একেবারে ছোট চুলের ফ্যাশন এখনো খুব জনপ্রিয়তা পায়নি।

লম্বা চুলের জয়কার মেয়েদের মধ্যে লম্বা চুল রাখার প্রবণতা আছে। এটা পৃথিবীজুড়েই দেখা যায়। লম্বা চুলে ‘ভি’ কাট বেশ প্রয়োজনীয়। এর ধরন পেছনে লম্বা আর দুই পাশে ছোট হয়ে আসে। এর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে লম্বা অংশ পেছনে থাকলেও দুই পাশে চুল ছোটই থাকে। এই লেয়ার চেহারায় তারুণ্যও নিয়ে আসে।

জেনে নিন

# চুল অন্তত দুই মাস পর পর কাটা উচিত। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকে।

# চুল কাটার আগে চেহারা ও সাইজের সঙ্গে কোন কাট মানাবে সেটা ভালোভাবে বুঝে নিতে হবে।

# চোখ যদি বড় হয় তাহলে সামনে কিছুটা চুল চোখ বরাবর কাটতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :