‘পাহাড়ের ভূমি বিরোধ নিষ্পত্তিতে জরিপ দরকার’

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০১৭, ২০:১১

পাহাড়ের ভূমি বিরোধ নিষ্পত্তি করতে অবশ্যই জরিপ দরকার, কিন্তু তা হচ্ছে না। না হওয়ার কারণে ভূমি সমস্যার নিরসন হচ্ছে না। ভূমি জরিপের উদ্যোগ নেয়া হলে কিছু মানুষ বাঁধা সৃষ্টি করে। এদের সংখ্যা খুব কম। কথাগুলো বলেছেন রাঙামাটি জেলা প্রশাসক মানজারুল মান্নান।

রবিবার সকালে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন তিনি।

আলোচনা সভায় রাঙামাটির বিভিন্ন মৌজার হেডম্যান (মৌজা প্রধান), জনপ্রতিনিধি, জেলা ও উপজেলা ভূমি অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক বলেন, তিন পার্বত্য জেলায় ভূমি জরিপ না হওয়ার কারণে এখানে ভূমির পরিমাপ নির্ণয় করার কাজ বেশ কঠিন। পাহাড়ের ভূমির যে চৌহদ্দী উত্তরে পাহাড়, দক্ষিণে ঝিরি, পূর্বে বড়গাছ পশ্চিমে ছড়া এই ধরনের চৌহদ্দী হতে পারে না।

পাহাড়ের কোন কিছু উন্নয়নের উদ্যোগ নিলে বাধা সৃষ্টি করা হয়। এসব বাধাকে অতিক্রম করে উন্নয়ন কর্মকাণ্ড করা হবে। সন্ত্রাস ও উন্নয়ন একসাথে চলতে পারে না। সেজন্য পাহাড়ে সন্ত্রাস নির্মুল করতে হবে।

জেলা প্রশাসক আরো বলেন, ভূমি ব্যবস্থাপনার কাজে নিয়োজিত হেডম্যানরা জোত পারমিটে ভূমির প্রতিবেদন দেয়ার সময় ভুল প্রতিবেদন দেয়। যে পরিমাণ কাঠ নেই তার দ্বিগুণ পরিমাণ কাঠের কথা প্রতিবেদনে উল্লেখ করেন। এটিকে পুজি করে চোরা কারবারিরা সংরক্ষিত বন থেকে কাঠ কেটে এসব পারমিটে অর্ন্তভুক্ত করে দিয়ে কাঠ পাচার করছে। পাহাড়ের বন উজাড় হচ্ছে। প্রাকৃতিক পরিবেশ হুমকির মুখে পড়েছে। কোটি টাকার মালিক বনে যাচ্ছেন বন বিভাগের অসাধু কর্মকর্তারা। এগুলো বন্ধ করতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- হেডম্যান কাবেরী রায়, ভূমিসেবা গ্রহণকারী সুকেশ্বর চাকমা, মনিরুজ্জামান মহসিন রানা প্রমুখ।

(ঢাকাটাইমস/২এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :