বাংলাদেশে আইপিইউ সম্মেলন প্রহসন: বিএনপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ এপ্রিল ২০১৭, ১৭:০৫ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০১৭, ১৪:৩৬

বাংলাদেশে চলা ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন বা আইপিইউ সম্মেলনকে প্রহসন বলেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘যে দেশে জনগণের মানবাধিকার লুণ্ঠিত, যে দেশের সংসদ জনগণের প্রতিনিধিত্ব করে না, সে দেশে আইপিইউ সম্মেলন প্রহসন ছাড়া কিছু নয় বলে মনে করে বিএনপি।’

সোমবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ফখরুল। রবিবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিশ্বের ১৩২ দেশের পার্লামেন্টের স্পিকার, ডেপুটি স্পিকার ও এমপিদের নিয়ে গত শনিবার ঢাকায় শুরু হয়েছে মর্যাদাপূর্ণ আইপিইউ সম্মেলন। এতে এক হাজারেরও বেশি অতিথি অংশ নেয়।

সংস্থাটির ১৩৬তম সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সমাজের বৈষম্য নিরসনের মাধ্যমে সবার মর্যাদা ও মঙ্গল সাধন।’ সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠা এবং বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার অঙ্গীকারের মধ্য দিয়ে এই সম্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭২ সালে আন্তর্জাতিক এই ফোরামে অন্তর্ভুক্ত হওয়ার পর এই প্রথমবারের মতো বিশ্বের আইন প্রণেতাদের দীর্ঘদিনের পুরোনো এই সংগঠনের সম্মেলনের স্বাগতিক দেশ হয়েছে বাংলাদেশ।

সম্মেলনের আগে আইপিইউর সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, ‘এই সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতি তুলে ধরা এবং বাংলাদেশ সম্পর্কে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরী আল ফ্রেড কিসিঞ্জারের মন্তব্যের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সৃষ্ট নেতিবাচক ধারণা দূর করার একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে।’

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘এই সম্মেলন দেশের জন্য বিরল সম্মান বয়ে আনবে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে বাংলাদেশের চলমান অগ্রগতি, সম্ভাবনা এবং একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সম্ভাবনাময় বাংলাদেশ গড়ার কথা তুলে ধরার সুযোগ পাবো।’

তবে বিএনপি বলছে উল্টো কথা। দলটির মহাসচিব বলেন, ‘স্থায়ী কমিটির বৈঠক (বিএনপির) বিস্ময়ের সঙ্গে মনে করে, যে দেশে সম্মেলন হচ্ছে সে দেশের সংসদ জনগণের প্রতিনিধিত্ব করে না। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে। নাগরিকদের মানবাধিকার লুণ্ঠিত, হত্যা, গুম, গ্রেপ্তার ও মিথ্যা মামলায় জনগণ জর্জরিত, সেই দেশে আইপিইউ সম্মেলন একটা প্রসহন ছাড়া কিছু নয়।’

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে আগত আইপিইউয়ের সদস্যদের ‘বাংলাদেশের সংসদের বেশিরভাগ সদস্য বিনা ভোটে নির্বাচিত’ বিষয়টি অবহিত করে চিঠি দেয়া হয়েছে। মিডিয়ার মাধ্যমে সম্মেলনে আসা প্রতিনিধিদের আমরা বিষয়টি অবহিত করতে চাই।

স্থায়ী কমিটির বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে বিএনপি মহাসচিব বলেন, বৈঠকে সাবেক এমপি কাজী আনোয়ার হোসেনের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এছাড়া সম্প্রতি ছাত্রদলের কেন্দ্রীয় নেতা নূরুল আলম নূরুকে আইনশৃঙ্খলা বাহিনীর কর্তৃক তুলে নেয়ার পর হত্যার নিন্দা জানানো হয়।এ ঘটনায় দায়ীদের শাস্তি দাবি করা হয়।

এছাড়া বৈঠক কুমিল্লায় মনিরুল হক সাক্কুকে মেয়র নির্বাচিত করায় কুমিল্লাবাসীকে অভিনন্দন জানানো হয়। ব্যাপক অনিয়মের পরও প্রশাসনের নীরব ভূমিকার সমালোচনা করার পাশাপাশি প্রধান নির্বাচন কমিশনারের ভূমিকায় বিস্ময় প্রকাশ করা হয়।

এছাড়াও রাজশাহী, সিলেট ও হবিগঞ্জের মেয়রকে বরখাস্ত করার ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে বরখাস্তের আদেশ প্রত্যাহার করে কাজে ফেরার সুযোগ দেয়ার দাবি জানানো হয়। এবং সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও কুমিল্লায় জঙ্গি ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। র‌্যাব কর্মকর্তাসহ যারা নিহত হয়েছে সেজন্য দুঃখ প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে দলটির স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার বলেন, ‘যারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে সম্মেলনে যোগ দিয়েছেন, তারা সেসব দেশের জনগণের প্রতিনিধিত্ব করেন। আর যারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে তারা ভুতুরে ভোটারদের প্রতিনিধি।’

১৩২ দেশ থেকে আসা অতিথিদের প্রতি বাংলাদেশে প্রতিনিধিত্বশীল সংসদ প্রতিষ্ঠায় তাদের নৈতিক অবস্থান নেয়ার আহ্বানও জানান জমিরউদ্দিন।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, সাবের হোসেন চৌধুরী বিনা ভোটে নির্বাচিত। সম্মেলনে আগত সংসদ সদস্যরা জানলে তাকে আইপিইউর সভাপতি নির্বাচিত করতেন না।

আরেক প্রশ্নের জবাবে মওদুদ বলেন, ‘সাবের হোসেন চৌধুরী বিনা ভোটে নির্বাচিত। সম্মেলনে আগত সংসদ সদস্যরা জানলে তাকে আইপিইউর সভাপতি নির্বাচিত করতেন না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, আবদুল্লাহ আল নোমান, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আহমদ আজম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম সম্পাদক মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, এমরান সালেহ প্রিন্স প্রমুখ।

ঢাকাটাইমস/৪এপ্রিল/বিইউ/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :