চীনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করেছিলেন কেন: হানিফ

নিজস্ব প্রতিবদেক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ এপ্রিল ২০১৭, ১৭:১৯ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০১৭, ১৬:১০
ফাইল ছবি

ভারতের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ে চুক্তি হলে বাংলাদেশের সামরিক যদি সে দেশে চলে যাবে-বিএনপির এমন বক্তব্যের জবাব দিয়েছেন আওয়ামী লীগ নেতা মাহবুবউল আলম হানিফ। তিনি বলেন, যদি এমনটিই হয়, তাহলে বিএনপি ২০০৪ সালে কেন চীনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করেছিল। আর এই চুক্তির ফলে চীন বাংলাদেশের সামরিক সব তথ্য পেয়ে যাচ্ছে কি না, সে প্রশ্নও তুলেছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলানয়তনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বর্ধিত সভায় হানিফ এ কথা বলেন। সোহরাওয়ার্দী উদ্যানে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ওলামা মাশায়েখ সমাবেশ সফল করতে এই বর্ধিত সভার আয়োজন করা হয়। আগামী বৃহস্পতিবার এই সম্মেলন হবে। এতে মক্কা ও মদিনা শরিফের দুই জন ইমামের যোগ দেয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে আগামী শুক্রবার ভারত যাচ্ছেন। এই সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি হতে যাচ্ছে বলে আগাম সমালোচনায় মুখর বিএনপি। দলটির দাবি, এই চুক্তি হলে সেটা বাংলাদেশর স্বার্থের অনুকূলে থাকবে না। বাংলাদেশের গোপন সামরিক তথ্য চলে যাবে ভারতের কাছে। এমনকি এই চুক্তি হলে বাংলাদেশের মানচিত্রও থাকবে কি না সে নিয়ে সংশয়ের কথা বলেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী।

বিএনপির এই প্রতিক্রিয়ার জবাবে আওয়ামী লীগ নেতা হানিফ বলেন, ‘ইদানীং বিএনপি নেতারা প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে। তারা বলছে, ভারতের সাথে প্রতিরক্ষা চুক্তি হলে নাকি আমাদের দেশের সকল সামরিক সকল তথ্য ভারতের সামরিক বাহিনীর হাতে চলে যাবে। সামরিক চুক্তি করলে যদি তথ্য চলে যায় তাহলে ২০০৪ সালে আপনারা চীনের সাথে সামরিক চুক্তি করেছিলেন কেন? বাংলাদেশের সামরিক তথ্য দেওয়ার জন্যই কি তখন আপনারা সামরিক চুক্তি করেছিলেন?’।

ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির প্রেক্ষাপট তৈরি করতে পরিকল্পিতভাব জঙ্গিবাদী তৎপরতা চালানো হচ্ছে-বিএনপি নেতা রিজভীর এমন বক্তব্যেরও সমালোচনা করেন হানিফ।

তিনি বলেন, ‘ভারত সফরের সাথে জঙ্গির সম্পর্ক কি? ২০১১সালে প্রধানমন্ত্রীর ভারত সফরে চুক্তির কারণে এখন বাংলাদেশ থেকে সন্ত্রাসীরা পালিয়ে ওখানে থাকতে পারে না।’

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান দেশে মাদকের ছড়াছড়ি করে গেছেন দাবি করে হানিফ বলেন, ‘১৯৭৭ সালে তিনি দেশের তিনশ থানায় একদিনে মদের লাইসেন্স দিয়েছেন। আজকে মাদকের ছড়াছড়ির জন্য জন্য বিএনপিই দায়ী।’

ঢাকা মহানগর দক্ষিণে আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, নগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ বক্তব্য রাখেন ।

ঢাকাটাইমস/০৩এপ্রিল/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বর্তমান ইসির অধীনে উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা ১২ দলীয় জোটের

বিরোধী দলের নেতাকর্মীদের ওপর সরকার জুলুম-অত্যাচার অব্যাহত রেখেছে: মির্জা ফখরুল

সাম্প্রদায়িকতার মাধ্যমে আমাদের ঐতিহ্য নষ্ট করতে দেব না: নাছিম

ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি

ভিন্নমত নির্মূলে প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার: গণঅধিকার পরিষদ

নেতানিয়াহু হিটলারের চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের 

বিশ্ব পরিস্থিতিতে দেশের সংকট সামাল দেওয়া কঠিন: ওবায়দুল কাদের 

ঐতিহাসিক মুজিবনগর দিবসে আ.লীগের কর্মসূচি

ঢাকা উত্তরে এক নেতার 'পকেট কমিটি', বলয়ে জিম্মি দক্ষিণ বিএনপি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :